ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ক্রিকেট

দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশের রেকর্ড, উন্নতি টেস্ট চ্যাম্পিয়নশিপেও

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশের রেকর্ড, উন্নতি টেস্ট চ্যাম্পিয়নশিপেও

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ইতিহাসে নিজেদের মাটিতে একবারই সিরিজ হেরেছিল পাকিস্তান। ২০২২ সালে ইংল্যান্ড ৩-০ ব্যবধানে তাদের বিপক্ষে সিরিজ জিতে নেয়।

এবার একই কাজ করেছে বাংলাদেশ। দ্বিতীয় দল হিসেবে আজ স্বাগতিকদের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় টাইগাররা।  

এই টেস্টের আগে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। তবে টেস্টে ২৪ বছরের ইতিহাস তারা ঘুচাল গত রোববার। প্রথম টেস্টে ১০ উইকেটের জয়ে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের মাটিতে জয় পায় টাইগাররা। এরপর দ্বিতীয় টেস্টে শুরুটা ভালো হয়নি তাদের। তবে ঘুরে দাঁড়াতে সময় খুব বেশি সময় লাগেনি। অবশেষে আজ ৬ উইকেটের জয়ে সিরিজ নিজেদের করে নিল নাজমুল হোসেন শান্তর দল।  

রাওয়ালপিন্ডিতে টস হেরে প্রথম ইনিংসে ২৭৪ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। এরপর নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ করে ২৬২ রান। পাকিস্তান পরের ইনিংসে ১৭২ রানে অলআউট হলে ১৮৫ রানের লক্ষ্য দাঁড়ায় বাংলাদেশের সামনে। এই রান সহজেই তাড়া করে ফলে বাংলাদেশ। সঙ্গে সিরিজও নিজেদের কর নেয় তারা। বিদেশের মাটিতে এটি টাইগারদের তৃতীয় সিরিজ জয়।  

এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও ব্যাপক উন্নতি হয়েছে বাংলাদেশের। বড় লাফ দিয়ে ৬ ম্যাচে ৩ জয় ও সমান হারে ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠে এসেছে তারা। ৪৫.৮৩ শতাংশ পয়েন্ট এখন তাদের। ৬৮.৫২ শতাংশ পয়েন্ট পেয়ে শীর্ষে রয়েছে ভারত। ৬২.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। আর ১৯.০২ শতাংশ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে রয়েছে ধবলধোলাই হওয়া পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।