ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

দুই ফরম্যাটের নারী বর্ষসেরা হয়ে বেটসের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
দুই ফরম্যাটের নারী বর্ষসেরা হয়ে বেটসের রেকর্ড সুজি বেটস-ছবি:সংগৃহীত

প্রথমবারের মতো আইসিসি নারী ওয়ানডে ও টি-টোয়েন্টর বর্ষসেরা হয়ে রেকর্ড গড়লেন নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক সুজি বেটস। এর আগে ২০১৩ সালে ওডিআইতে বর্ষসেরা হলেও এবারই প্রথম টি-২০’র পুরস্কার পেলেন তিনি।

ঢাকা: প্রথমবারের মতো আইসিসি নারী ওয়ানডে ও টি-টোয়েন্টর বর্ষসেরা হয়ে রেকর্ড গড়লেন নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক সুজি বেটস। এর আগে ২০১৩ সালে ওডিআইতে বর্ষসেরা হলেও এবারই প্রথম টি-২০’র পুরস্কার পেলেন তিনি।

২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিচার করে এই পুরস্কার দেওয়া হয়েছে। যেখানে ছিল ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ ও সম্প্রতিক নারী চ্যাম্পিয়নসশিপ।

এ সময় বেটস সাতটি ওয়ানডেতে ৯৪.৪০ গড়ে ৪৭২ রান করেছেন। তার থেকে বেশি রান করেছেন শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার তৃশা চেটি (১০ ইনিংসে ৫০৬ রান)। আর বেটস ৩.৭৫ ইকোনোমিতে আটটি উইকেট নিয়েছেন। এ সময় তারই স্বদেশী এরিন বার্নিংহাম সর্বোচ্চ ১৪টি উইকেট নিয়েছেন।

টি-২০’তে ২৯ বছর বয়সী এ তারকা পারফরম্যান্স ছিল আরও উজ্জল। চারটি হাফসেঞ্চুরি সহ ৪২.৯০ গড়ে করেছেন সর্বোচ্চ ৪২৯ রান।

বেটসের অধীনে নারী চ্যাম্পিয়নসশিপে তৃতীয় হয়ে কিউইরা ইতোমধ্যে আগামী বছরের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। টুর্নামেন্টে তারা ২১ ম্যাচের মধ্যে ১৩টিতে জয় তুলে নিয়েছে। আর গত টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল দলটি।

প্রথমবারের মতো আইসিসি ঘোষিত ২০১৬ নারী বর্ষসেরা দলে সুযোগও হয়েছে বেটসের। যেখানে অধিনায়ক করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক স্টেফানি টেইলরকে।

বর্ষসেরা দল (ব্যাটিং অর্ডার অনুযায়ী): সুজি বেটস (নিউজিল্যান্ড), রাহেলা প্রিস্ট (নিউজিল্যান্ড) (উইকেটরক্ষক), স্মৃতি মান্দানা (ভারত), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ) (অধিনায়ক), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), ইলিয়াস পেরি (অস্ট্রেলিয়া), হিদার নাইট (ইংল্যান্ড), দেন্দ্রা ডোটিন (ওয়েস্ট ইন্ডিজ), সুনে লুস (দক্ষিণ আফ্রিকা), আনা শারবসোল (ইংল্যান্ড), লে ক্যাসপেরেক (নিউজিল্যান্ড), কিম গ্র্যাথ (দ্বাদশ ক্রিকেটার) (আয়ারল্যান্ড)।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ১৪ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।