ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

সিরিজ জিততে চালকের আসনে প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
সিরিজ জিততে চালকের আসনে প্রোটিয়ারা সিরিজ জিততে চালকের আসনে প্রোটিয়ারা/ছবি: সংগৃহীত

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে বিশাল টার্গেট দেওয়ার পথে দক্ষিণ অাফ্রিকা। লিড দাঁড়িয়েছে ৩১৭। হাতে পুরো দশ উইকেট। বিনা উইকেটে ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডিন এলগার ১৯ ও স্টিফেন কুক ১৫ রানে অপরাজিত।

এর আগে প্রথম ইনিংসে ৩৯২ রানের জবাবে মাত্র ১১০ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। সিরিজ বাঁচাতে সফরকারীদের হার এড়ানোর বিকল্প নেই।

কিন্তু, পোর্ট এলিজাবেথের পর কেপ টাউনেও চালকের আসনে প্রোটিয়ারা।

ছয় উইকেটে ২৯৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন কুইন্টন ডি কক ও কাইল অ্যাবট (১৬)। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি উদযাপন করেন ডি কক (১০১)। শেষ পর্যন্ত ৩৯২ রানে অলআউট হয় তারা। সর্বোচ্চ ১২৯ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন এলগার।

লঙ্কানদের হয়ে ‌একাই ছয় উইকেট নিয়ে চমক উপহার দেন ১৯ বছর বয়সী পেসার লাহিরু কুমারা। সুরাঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ দু’টি করে নেন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে রীতিমতো কোণঠাসা অবস্থাতেই পড়ে লঙ্কানরা। রাবাদা-ফিল্যান্ডারদের বোলিং তোপে মাত্র ১১০ রানে সবকটি উইকেটের পতন ঘটে। সবোচ্চ ২৬ রান করে অপরাজিত থাকেন সাত নম্বরে নামা উপুল থারাঙ্গা।

চারটি করে উইকেট দখল করেন ভারনন ফিল্যান্ডার ও কাগিসো রাবাদা। বাকি দু’টি স্পিনার কেশব মহারাজের।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, ৪ জানুয়ারি, ২০১৭
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।