ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ফেইক ফিল্ডিং নিয়ে মিরাজের জবাব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
ফেইক ফিল্ডিং নিয়ে মিরাজের জবাব সংবাদ সম্মেলনে মিরাজ-ছবি: বাংলানিউজ

বিপিএল ইতিহাসে প্রথমবারের মতো রোববার (১৩ জানুয়ারি) রংপুর রাইডার্স বনাম রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচে দেখা গেছে ফেইক ফিল্ডিংয়ে জরিমানার বিধান। রংপুর রাইডার্সের ব্যাটিং ইনিংসের ১২তম ওভারের পঞ্চম বলের এই ঘটনায় জড়িত ছিলেন রাজশাহী অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। ম্যাচ শেষে এই ঘটনায় নিজের জবাবও দিয়েছেন এই অলরাউন্ডার।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মিরাজ নিজের জবাবদিহিতায় জানান সে সময়ের উত্তেজনায় এমন করেন। বলেন, ‘হ্যাঁ, নিয়মটা আমি জানতাম।

ওটা আসলে আমার ভুল হয়ে গিয়েছে। ওই সময় আমি ভাবছিলাম আমাকে বল আটকাতে হবে, কীভাবে কী করব, বল একটু দূরে ছিল। এ কারণে ফলস ডাইভ দিয়ে ফেলেছি। ’

‘হ্যাঁ, জানতাম পেনাল্টি ৫ রান। পরে আর এ ধরনের কিছু হবে না। ওই সময়ে আমি নিজেও একটু উত্তেজিত ছিলাম। দলের সিনিয়ররা আমাকে বলেছে না শান্ত থাক। লরি ইভানস আমাকে বলছিল মেহেদি কুল থাকো। কুল থাকলে আমাদের ভালো হবে। ওই সময় ওদের প্রায় ৭ করে রান দরকার ছিল। ’

ঘটনার সময়ে, বোলিং আক্রমণে আসেন রাজশাহী অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। ব্যাটিংয়ে ছিলেন রিলে রুশো। মিরাজের বল রুশো আলতো করে থার্ডম্যান সীমানায় পাঠিয়ে দেন। ফিল্ডার বল ধরে পাঠানোর আগেই এক রান নিয়ে নেন রুশো ও রবি বোপারা। কিন্তু ফিল্ডারের পাঠানো বলটি ধরতে পারেননি কেউ।

এসময় দ্বিতীয় রানের জন্য দৌড় দেন রুশো ও বোপারা। তবে মিরাজ আচমকাই ঝাঁপ দেন বলের দিকে। দেখে মনে হয়েছে বল ধরে ফেলেছেন তিনি। কিন্তু বল তাকে ফাঁকি দিয়ে চলে যায় দূরে। হেলে-দুলেই দ্বিতীয় রানটি নেন ব্যাটসম্যানরা।

অধিনায়ক মেহেদি মিরাজের এমন কাণ্ডে ব্যাটসম্যানরা মাঠের আম্পায়ারদের কাছে অভিযোগ করেন। যা ভালোভাবেই আমলে নেন মাঠের দুই আম্পায়ার শরফুদ্দৌলা ও রানমোরে মার্টিনেজ। আর আলোচনা করে রাজশাহী কিংসকে ৫ রান জরিমানা করেন।

আইসিসির নতুন নিয়মের ৪১.৫ ধারার বলা হয়েছে, কোনো ফিল্ডার যদি বল না ধরেই বল ধরার ভান করে থাকেন তবে মাঠের দুই আম্পায়ার চাইলে বোলিং দলকে ৫ রান পেনাল্টি করতে পারেন, যা যোগ হবে ব্যাটিং দলের সংগ্রহে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জানুয়ার ১৩, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।