ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রোহিত-রাহুল-কুলদীপ বাঁচালেন ভারতকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
রোহিত-রাহুল-কুলদীপ বাঁচালেন ভারতকে ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিজেদের মাটিতে হেরেছিল ভারত। সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী উইন্ডিজকে ১০৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ১-১ সিরিজ সমতায় ফিরেছে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। আগামী ২২ ডিসেম্বর অলিখিত সিরিজ ফাইনালে কোটাকের মাঠে নামবে দুই দল।

বিশাখাপত্তমে বুধবার (১৮ ডিসেম্বর) আগে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ৩৮৭ রান। জবাবে, ৪৩.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে উইন্ডিজ তোলে ২৮০ রান।

ভারতের দুই ওপেনার রোহিত শর্মা আর লোকেশ রাহুল সেঞ্চুরির দেখা পান। বল হাতে হ্যাটট্রিকের দেখা পান স্পিনার কুলদীপ যাদব। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে আরও একবার হ্যাটট্রিক করেছিলেন এই স্পিনার। কলকাতায় ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম হ্যাটট্রিক করেন কুলদীপ। ভারতের আর কোনো বোলারের দুটি আন্তর্জাতিক হ্যাটট্রিক নেই। ওয়ানডেতে কুলদীপের হ্যাটট্রিক ৪৯তম হ্যাটট্রিক।

ব্যাটিংয়ে নেমে ভারতের দুই ওপেনার ২২৭ রানের জুটি গড়েন। ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা আর তৃতীয় সেঞ্চুরির দেখা পান লোকেশ রাহুল। ১৩৮ বলে ১৭টি চার আর ৫টি ছক্কায় রোহিত করেন ১৫৯ রান। রাহুল ১০৪ বলে আটটি চার আর তিনটি ছক্কায় করেন ১০২ রান। নিজের প্রথম বলেই বিদায় নেন দলপতি বিরাট কোহলি।

এরপর ব্যাটে ঝড় তোলেন শ্রেয়াস আইয়ার এবং রিশব পান্থ। ১৬ বলে তিনটি চার আর চারটি ছক্কায় ৩৯ রান করেন পান্থ। সমান বাউন্ডারি, ওভার বাউন্ডারিতে ৩২ বলে ৫৩ রান করেন আইয়ার। কেদার যাদব ১০ বলে তিন বাউন্ডারিতে করেন অপরাজিত ১৬ রান।

ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেল দুটি উইকেট পান। একটি করে উইকেট তুলে নেন কেমো পল, আলজারি জোসেফ এবং কাইরন পোলার্ড।

৩৮৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করেছিল ক্যারিবীয়ানরা। ৩৫ বলে পাঁচ বাউন্ডারিতে ৩০ রান করেন ওপেনার এভিন লুইস। আরেক ওপেনার শাই হোপ দলকে আশা দেখাচ্ছিলেন। কিন্তু, ৮৫ বলে সাতটি চার আর তিনটি ছক্কায় ৭৮ রান করে বিদায় নেন তিনি। শিমরন হেটমায়ার ৪, রোস্টন চেজ ৪ রান করেন।

তার আগে ব্যাটে ঝড় তুলেছিলেন নিকোলাস পুরান। ৪৭ বলে ৬টি করে চার ও ছক্কায় তিনি করেন ৭৫ রান। দলপতি কাইরন পোলার্ড নিজের প্রথম বলেই বিদায় নেন। জেসন হোল্ডার ১১, আলজারি জোসেফ ০, খারি পিয়েরে ১৮ বলে করেন ২১ রান। কেমো পল ৪৪ বলে চারটি চার আর তিনটি ছক্কায় করেন ৪৬ রান।

ভারতের স্পিনার কুলদীপ যাদব ১০ ওভারে ৫২ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। রবীন্দ্র জাদেজা নেন দুটি উইকেট। মোহাম্মদ শামি তিনটি, শার্দুল ঠাকুর একটি করে উইকেট তুলে নেন।

** শচীনের পরেই রোহিত

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।