ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে চিগুম্বুরা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে চিগুম্বুরা এল্টন চিগুম্বুরা

চলমান পাকিস্তান সফর শেষে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক এল্টন চিগুম্বুরা। শনিবার (০৭ নভেম্বর) নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে খবরটি নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট।

 

বর্তমানে রাওয়াপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে তিন টি-টোয়েন্টি সিরিজ খেলছেন এই ৩৪ বছর বয়সী অলরাউন্ডার। দু’দলের সীমিত ওভারের প্রথম ম্যাচটি শুরু হয়েছে শনিবার থেকে।

গত ১৬ বছর ধরে জিম্বাবুয়ের অনেক লড়াইয়ের সাক্ষী চিগুম্বুরা। ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৬ সালের জানুয়ারি পযর্ন্ত দেশটির সীমিতি ওভারের অধিনায়ক ছিলেন এই অভিজ্ঞ ক্রিকেটার। বারবার চোটে পড়া এবং দলে নতুনদের সুযোগ করে দিতে ক্যারিয়ারের ইতি টানার এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।  

২০০৪ সালের ২০ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে হারারাতে ওয়ানডে ম্যাচ দিয়ে মাত্র ১৮ বছর বয়সে চিগুম্বুরার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়। দেশের হয়ে তিনি ২১৪টি ওয়ানডে, ১৪টি টেস্ট এবং ৫৪টি টি-টোয়েন্টি খেলেছেন।  

চিগুম্বুরা জিম্বাবুয়ের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটারদের একজন। চলমান পাকিস্তান সিরিজ বাদে তিনি দেশের হয়ে ২৮১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যেখানে ৫৭৬১ রান করার পাশাপাশি নিয়েছেন ১৩৮ উইকেট। সব আন্তর্জাতিক ফরম্যাট মিলিয়ে তার সেঞ্চুরির সংখ্যা ২টি এবং ফিফটি করেছেন ২৬টি। চিগুম্বুরা নিজের সেরা সময়ে বিখ্যাত ছিলেন বিস্ফোরক ফিনিশার হিসেবে।  

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।