ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

এবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ফিরলেন সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ফিরলেন সাকিব ফিটনেস টেস্টে সর্বোচ্চ স্কোর গড়েছেন সাকিব/ছবি: শোয়েব মিথুন

এইতো সেদিন এক বছরের নিষেধাজ্ঞা শেষ হতেই ওয়ানডে র‍্যাংকিংয়ে নিজের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। এবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ফিরলেন টাইগার অলরাউন্ডার।

পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজ শেষে র‍্যাংকিং আপডেট করেছে আইসিসি। নতুন এই র‍্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে সাকিবের নাম জ্বলজ্বল করছে। এক বছর পর র‍্যাংকিংয়ে ফিরলেও তার রেটিং পয়েন্ট ২৬৪, যা তৃতীয় স্থানে থাকা অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের (২২০) চেয়ে ঢের বেশি। ২৯৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

সাকিব শুধু বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েই নয়, সর্বকালের অলরাউন্ডার র‍্যাংকিংয়েও নিজের পুরনো জায়গা ফিরে পেয়েছেন। এই তালিকায় সাকিবের অবস্থান তৃতীয় স্থানে। তার রেটিং পয়েন্ট ৪০৮। দ্বিতীয় স্থানে থাকা সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদির (৪১২) সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান সামান্যই। ৫৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন সাবেক অজি অলরাউন্ডার শেন ওয়াটসন।

এদিকে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়েও ফিরেছেন সাকিব। এই তালিকায় তার অবস্থান ৪৯তম স্থানে। তালিকায় এক ধাপ এগিয়ে ৪২তম স্থানে আছেন বাংলাদেশের সৌম্য সরকার। আগের মতোই ৪৭তম স্থানে তামিম ইকবাল এবং এক ধাপ এগিয়ে ৫৮তম স্থানে আছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার চেয়ে এগিয়ে আছেন লিটন দাস (২১তম)। দ্বিতীয় সেরা অবস্থানে মাহমুদউল্লাহ রিয়াদ (৩০তম)। পাকিস্তানের বাবর আজমকে সরিয়ে তালিকার শীর্ষস্থান এখন ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালানের দখলে।

অন্যদিকে টি-টোয়েন্টি বোলারদের তালিকায় সাকিব আছেন ২০তম স্থানে। এই ফরম্যাটে বাংলাদেশের বোলারদের মধ্যে তার অবস্থানই সেরা। আগের ৩১তম স্থানে আছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। তালিকার শীর্ষে আগের মতোই আছেন আফগান স্পিনার রশিদ খান। দ্বিতীয় স্থানে আছেন তারই স্বদেশী স্পিনার মুজিব-উর-রহমান।

বিশ্বসেরা অলরাউন্ডারের তকমাটা সাকিবের নামের পাশেই মানায়। তবে ক্রিকেট থেকে এক বছর নিষিদ্ধ থাকায় আইসিসি তার নামটি কেটে দেয়। কিন্তু ফিরে আসার কিছুদিনের মধ্যেই ফের সিংহাসন ফিরে পান সাকিব। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার নতুন ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ অলরাউন্ডার হিসেবে নিজের জায়গা পুনরুদ্ধার করেন এই বাঁহাতি তারকা।

২৯ অক্টোবর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয় সাকিবের। এরপর বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দিবাগত রাত ২টা ১০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে ঢাকার হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। দেশে ফিরে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার পর আজ বুধবার (৯ নভেম্বর) বিসিবির ফিটনেস টেস্টে অংশ নেন সাকিব। সেই পরীক্ষায় সবাইকে পেছনে ফেলে সর্বোচ্চ স্কোর গড়েছেন তিনি। তার স্কোর ১৩.৭ পয়েন্ট।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।