ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

ক্রিকেট

কিউইদের হারিয়ে বড় লাফে র‌্যাংকিংয়ের পাঁচে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
কিউইদের হারিয়ে বড় লাফে র‌্যাংকিংয়ের পাঁচে বাংলাদেশ

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে বাংলাদেশ। তবে দুই টেস্টেই হেরে যাওয়ার ফলে কোনো পয়েন্ট পায়নি দলটি।

কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জিতে ইতিহাস গড়ে র‌্যাংকিংয়ে বড় লাফ দিলেন মুমিনুল হক বাহিনী। শেষ থেকে একেবারে পঞ্চম স্থানে পৌঁছে গেলেন তারা। তালিকায় ভারতের পরেই রয়েছে বাংলাদেশ।

সর্বশেষ আইসিসি প্রকাশিত নতুন তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া। যদিও পয়েন্ট সব থেকে বেশি ভারতের। এখনও পর্যন্ত ৫৩ পয়েন্ট পেয়েছেন তারা। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৬। শ্রীলঙ্কা ২৪, পাকিস্তান ৩৬ এবং বাংলাদেশ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে অস্ট্রেলিয়া। তাদের জয়ের শতাংশ ১০০। শ্রীলঙ্কারও জয়ের শতাংশ ১০০। তার পরেই পাকিস্তানের জয়ের শতাংশ ৭৫.০০।  ভারত এবং বাংলাদেশের জয়ের শতাংশ যথাক্রমে ৬৩.০৯ ও ৩৩.৩৩।

অস্ট্রেলিয়া এখন পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতে তালিকায় সবার ওপরে । শ্রীলঙ্কারও পরিসংখ্যান একই। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় সিরিজ শুরু হয়েছে । বাংলাদেশ একটি সিরিজ হেরেছে। দ্বিতীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষেএগিয়ে তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সম সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি। সেই তালিকা অনুযায়ী ঠিক হয় কারা খেলবে ফাইনাল।

 

A vital #WTC23 win from Bangladesh!

They jump to fifth after defeating New Zealand by eight wickets. pic.twitter.com/fiy8geYSLT

— ICC (@ICC) January 5, 2022

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa