ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

ক্রিকেট

ঠিক সময়ে ওভার শেষ করতে না পারলে ম্যাচের মাঝেই শাস্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
ঠিক সময়ে ওভার শেষ করতে না পারলে ম্যাচের মাঝেই শাস্তি

ম্যাচে মন্থর বোলিংয়ের জন্য বিভিন্ন শাস্তির ব্যবস্থা আগে থেকেই আছে। এর মধ্যে সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের জরিমানা, পয়েন্ট কেটে নেওয়া, এমনকি অধিনায়কের নিষেধাজ্ঞার মতো শাস্তির বিধানও আছে।

তবে আর ম্যাচ শেষে নয়, ম্যাচের মাঝেই মন্থর ওভার রেটের জন্য শাস্তির নিয়ম চালু করল আইসিসি। তবে তা শুধু টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য।  

নতুন নিয়মে কোনো দল যদি নির্ধারিত সময়ের মধ্যে ইনিংসের শেষ ওভার শুরু করতে না পারে তা হলে বাকি ওভারের সময় ৩০ গজের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের। সেই ক্ষেত্রে ব্যাটারদের কাছে বাড়তি সুবিধা থাকবে শেষ দিকে বেশি রান তুলে নেওয়ার। আগে মন্থর ওভার রেটের জন্য ফিল্ডিং দলকে জরিমানা করা হতো। অনেক সময় অধিনায়ককে শাস্তি দেওয়া হতো ম্যাচ খেলতে না দিয়ে।

এছাড়া আরও একটি নিয়ম আনছে আইসিসি। ইনিংসের মাঝে আইপিএল-এ যেমন আড়াই মিনিটের একটি আপনি পান করার বিরতি দেওয়া হয়, আন্তর্জাতিক ম্যাচেও তেমনটাই করা হবে এবার থেকে। ১৬ জানুয়ারি জ্যামাইকাতে ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ডের ম্যাচে প্রথম এই নিয়মে খেলা হবে। মেয়েদের ক্রিকেটে এই নিয়ম ১৮ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি দিয়ে চালু হবে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa