ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ক্রিকেট

সুযোগ পেয়েই খাজার জোড়া শতক, ইংল্যান্ডের লক্ষ্য ৩৮৮

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
সুযোগ পেয়েই খাজার জোড়া শতক, ইংল্যান্ডের লক্ষ্য ৩৮৮

দীর্ঘ আড়াই বছর পর দলে ডাক পেলেন, তবে একাদশে সুযোগ হচ্ছিল না। ট্রাভিস হেড করোনা আক্রান্ত হওয়ায় অবশেষে জায়গা পেলেন।

আর এমন প্রত্যাবর্তন দারুণভাবে কাজে লাগালেন উসমান খাজা। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি হাঁকালেন এই ব্যাটার।

খাজার ব্যাটে ভর করেই অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টের চতুর্থ দিন শেষে লাগাম স্বাগতিক অস্ট্রেলিয়ার হাতে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ইংলিশ বোলারদের হতাশ করে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি উদযাপন করেন খাজা।

বাঁহাতি ব্যাটার খাজা প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩৭ রানের ইনিংসের পর এবার ১৩৮ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেন। যেখানে অজিরা ৩৮৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছে। শতকের পথে ক্যামেরন গ্রিনকে নিয়ে পঞ্চম উইকেট জুটিতে ১৭৯ রানের পার্টনারশিপ গড়েন খাজা। ৭৪ রান করে গ্রিন ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন খাজা। ৮৬ বলে অর্ধশতক পূর্ণ করেছিলেন, পরের অর্ধশতক পূর্ণ করতে তার লেগেছে মাত্র ৪৫ বল। এ ইনিংসে ১০টি চারের সঙ্গে খাজা মেরেছেন ২টি ছয়।

৩৮৮ রানের লক্ষ্যে দিন শেষে ১১ ওভারে বিনা উইকেটে ৩০ রান তুলেছে ইংল্যান্ড। ২২ রানে অপরাজিত আছেন জ্যাক ক্রলি, হাসিব হামিদ ব্যাটিং করছেন ৮ রানে।

এর আগে আগের দিন জনি বেয়ারস্টোর শতকে লড়াইয়ের ইঙ্গিত দেওয়া ইংল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৯৪ রানে। চোট পাওয়া বেয়ারস্টো আজ যোগ করেছেন আর ১০ রান, শেষ ৩ উইকেটে ইংল্যান্ড আজ তুলেছে ৩৬ রান।

খাজা এদিন যখন উইকেটে নেমেছিলেন, অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৩ উইকেটে ৬৮ রান। ডেভিড ওয়ার্নার ও মারনাস লাবুশানে মার্ক উডের শিকার, জ্যাক লিচ ফিরিয়েছিলেন মার্কাস হ্যারিসকে। এরপর দলীয় ৮৬ রানে স্মিথকে বোল্ড করেন লিচ। উড ও লিচ তাই চোখ রাঙাচ্ছিলেন অস্ট্রেলিয়াকে। তবে খাজার ব্যাটিং ইংল্যান্ডকে ছিটকে দিল আরেক দফা।

অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪১৬ রান তোলে ইনিংস ঘোষণা করে। জবাবে ইংল্যান্ড অলআউট হয় ২৯৪ রানে। ফলে ১২২ রানের বড় লিড পায় অজিরা।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
এমএমএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa