ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

পঞ্চপাণ্ডব ছাড়া ১৫ বছর পর টেস্টে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
পঞ্চপাণ্ডব ছাড়া ১৫ বছর পর টেস্টে বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ- এই পাঁচ মহাতারকাকে একসঙ্গে বলা হয় পঞ্চপাণ্ডব। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে রোববার থেকে শুরু হওয়া ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কোনো সদস্ই।

কুঁচকির চোটে ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে পারছেন না মুশফিকুর রহিম। ফলে ১৫ বছর পর টেস্ট খেলছে 'পঞ্চপাণ্ডব' বিহীন বাংলাদেশ।

বাংলাদেশ সর্বশেষ ২০০৬ সালে টেস্ট চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে এ পাঁচজনকে ছাড়া টেস্টে নেমেছিল। আর সর্বশেষ গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষেই টি-টোয়েন্টিতে ‘পঞ্চপাণ্ডব’ ছাড়া প্রথমবার কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। তবে ২০০৯ সালে মাহমুদউল্লাহর অভিষেকের পর থেকে বাংলাদেশের প্রতিটি টেস্টেই খেলেছিলেন মাশরাফি ছাড়া বাকি চারজনের কেউ না কেউ।

মাশরাফি তো সেই ২০০৯ সাল থেকে টেস্ট খেলেন না। মাহমুদুল্লাহ রিয়াদ আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসর নিয়েছেন। সাকিব আল হাসান 'পারিবারিক কারণে' এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন। তামিম ইকবাল ইনজুরির কারণে দলের বাইরে। পঞ্চপাণ্ডবের একমাত্র সদস্য হিসেবে সফরে ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনিও ম্যাচের আগের দিন ছিটকে গেছেন।

এদিকে মাউন্ট মঙ্গানুইয়ে ব্যর্থ নিউজিল্যান্ড জেগে উঠেছে ক্রাইস্টচার্চে। সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে নেমে বোলিংয়ে খরা দেখা দিয়েছে মুমিনুল বাহিনীর। এই টেস্টে সাদা পোশাকে অভিষেক হয়েছে নাঈম শেখের। ইনজুরিতে পড়া জয়ের বদলি হিসেবে ওপেনিংয়ে নামবেন তিনি।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।