ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

ক্রিকেট

তীরে এসে তরী ডুবলো টাইগ্রেসদের 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
তীরে এসে তরী ডুবলো টাইগ্রেসদের 

মাত্র ১৪১ রানের লক্ষ্য; কিন্তু তাতেও পা হড়কালো বাংলাদেশ নারী দল। একসময় লক্ষ্য থেকে মাত্র ১৯ রান দূরত্বে টাইগ্রেসরা হারিয়ে ফেলেছিল ৯ উইকেট।

কিন্তু নাহিদা আক্তারের অবিশ্বাস্য লড়াইয়ে আশা দেখছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত লড়াই করেও হেরে গেলেন নিগার-রুমানারা।  

নারীদের ওয়ানডে বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে শুক্রবার মাউন্ট মঙ্গানুইয়ে মাত্র ৪ রানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। শুরুতে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৪০ রানের সংগ্রহ পেয়েছিল ক্যারিবীয়রা। জবাবে মাত্র ১৩৬ রানেই গুঁটিয়ে যায় টাইগ্রেসদের ইনিংস।

শেষ ৫ ওভারে ১৯ রান দরকার ছিল বাংলাদেশের। হাতে মাত্র ২ উইকেট। ৪৬তম ওভারে অযথা ক্যাচ তুলে দিয়ে বিদায় নিলেন জাহানারা আলম (৮)। ওই ওভারে আসে মাত্র ১ রান। অর্থাৎ ১ উইকেট নিয়েই বাকি পথ পাড়ি দিতে হবে। এ অবস্থায় ৪৭তম ওভারে ৫ রান নিলেন নাহিদা। পরের ওভারে ২ ওয়াইডসহ এলো ৩ রান। ৪৯তম ওভারে ওয়াইডসহ শেষ বলে নাহিদার সিঙ্গেলে এলো ২ রান। ফলে শেষ ওভারে ৮ রানের লক্ষ্য। ওভারের প্রথম বলে ডাবল নিয়ে দ্বিতীয় বলে সিঙ্গেল নিলেন নাহিদা। সর্বনাশটা সেখানেই হলো। কারণ পরের বলেই স্ট্রাইকে থাকা ফারিহা তৃষ্ণা বোল্ড হয়ে ফিরলেন। ফলে স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের।

টাইগ্রেসরা অবশ্য লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই উইকেট হারিয়ে বসে। প্রথম ওভারের পঞ্চম বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ওপেনার শারমিনা সুলতানা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। দলীয় ৬০ রানে তৃতীয় উইকেট হারানোর পর ৮৫ রান তুলতেই বিদায় নেন আরও ৪ ব্যাটার। প্রথম ৬ ব্যাটারের মধ্যে বলার মতো রান পেয়েছেন কেবল ফারজানা হক (২৩) ও অধিনায়ক নিগার সুলতানা (২৫)। আর খালি হাতে ফিরেছেন শারমিনা, রুমানা এবং রিতু মনি। এরপর সাবেক অধিনায়ক সালমা খাতুন ২৩ রান করলেও শূন্য হাতে ফিরেছেন ফাহিমা খাতুন। জাহানারাও ব্যর্থ হলে আর শেষদিকে নাহিদা ৬৪ বল খেলে ২৫ রানে অপরাজিত থাকলেও ম্যাচ বাঁচাতে পারেননি।

বল হাতে উইন্ডিজের হেইলে ম্যাথুস ১৫ রানে ৪টি উইকেট তুলে নিয়েছেন। এছাড়া ৩টি করে উইকেট গেছে ফ্লেচার ও স্টাফানি টেইলরের ঝুলিতে।

এর আগে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে খাবি খেয়েছেন ক্যারিবীয় ব্যাটাররাও। দুই ওপেনার ডেয়ান্ড্রা ডটিন (১৭) ও ম্যাথুস (১৮) -এর পর দুই অংকের দেখা পেয়েছেন কেবল শেমাইনে ক্যাম্পবেলে (৫৩) ও ফ্লেচার (১৭)। মূলত ক্যাম্পবেলের ওই ফিফটিই তাদের দেড়শর কাছাকাছি সংগ্রহ এনে দেয়। বল হাতে বাংলাদেশের সালমা খাতুন ও নাহিদা আক্তার ২টি করে এবং জাহানারা, রুমানা ও রিতু ১টি করে উইকেট পেয়েছেন। কিন্তু বল হাতে পাওয়া এই সাফল্য ব্যাটারদের ব্যর্থতায় মুছে গেল। ফলে ৪ ম্যাচে তৃতীয় হার দেখল বাংলাদেশ। যা তাদের পয়েন্ট টেবিলের সাতেই আটকে রাখলো। অন্যদিকে উইন্ডিজের মেয়েরা ৫ ম্যাচে ৩ জয় নিয়ে উঠে এলো পয়েন্ট টেবিলের তিনে।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।