ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ক্রিকেট

২৪ বছর পর পাকিস্তানে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
২৪ বছর পর পাকিস্তানে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তান সফরে গিয়ে দারুণ সাফল্যের দেখা পেল অস্ট্রেলিয়া। স্বাগতিকদের শেষ টেস্টে হারিয়ে সিরিজ জিতে নিল অজিরা।

শুক্রবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ১১৫ রানের বড় জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। ৩৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস গুঁটিয়ে গেছে ২৩৫ রানেই।  

প্রথম দুই ম্যাচ ড্র হওয়ায় ৩ ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে জিতে নিল সফরকারীরা।

এর আগে সর্বশেষ মার্ক টেইলরের দল ১৯৮৮ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে এসেছিল। আর ২০২২ সালে সেই কীর্তি স্পর্শ করল প্যাট কামিন্সবাহিনী। শুধু কি তাই, পাকিস্তানের মাটিতেই এটি অজিদের মাত্র তৃতীয় সিরিজ জয়। প্রথমটি এসেছিল সেই ১৯৫৯ সালে। আর ১১ বছর পর এশিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতার স্বাদ পেল তারা। সর্বশেষ ২০১১ সালে শ্রীলঙ্কায় একই ব্যবধানে জিতেছিল ক্যাঙ্গারুরা। তাছাড়া ২০১৬ সালের পর এই প্রথম বিদেশের মাটিতে সিরিজ জিতলো দলটি।  

পাকিস্তান যে শেষ টেস্টে হারতে চলেছে তা অনেকটা অনুমিতই ছিল। কারণ পঞ্চম ও শেষ দিনে ১০ উইকেট হাতে থাকলেও তাদের দরকার ছিল আরও ২৭৮ রান। কিন্তু ৩৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে চতুর্থ দিন শেষে ৭৩ রান তুলে ফেলায় আশার আলো দেখছিল স্বাগতিকরা। তাছাড়া সিরিজের দ্বিতীয় ম্যাচেই তো অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের বীরত্বে অবিশ্বাস্য ড্র করার স্মৃতি তো তাজাই আছে। কিন্তু এবার আর তেমন কিছু হতে দিলেন না অজি বোলাররা।

আগের দিন শেষে ২৭ রানে অপরাজিত থাকা পাকিস্তানি ওপেনার আবদুল্লাহ শফিক আজ নতুন করে কোনো রান যোগ করার আগেই বিদায় নিয়েছেন। সকালের সেশনে বিদায় নিয়েছেন আজহার আলীও (১৭)। এরপর ৪২ রানে অপরাজিত থাকা ওপেনার ইমাম-উল-হক ও অধিনায়ক বাবর আজম মিলে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেছিলেন। তাদের জুটিতে আসে ৪৬ রানে। কিন্তু ইমাম ব্যক্তিগত ৭০ রানে অজি স্পিনার নাথান লায়নের শিকার হলে ভাঙে এই জুটি।

মূলত ইমামের বিদায়ের পরই পাকিস্তানের ইনিংসে ধস নামে। এক প্রান্তে বাবর লড়াই চালিয়ে গেলেও অন্য প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পতনের মিছিল অব্যাহত থামে। আগের ম্যাচের নায়ক রিজওয়ান আর রানের খাতাই খুলতে পারেননি। অভিজ্ঞ ফাওয়াদ আলম করেছেন মাত্র ১১ রান। আর দলের ষষ্ঠ উইকেট হিসেবে বিদায় নেওয়ার আগে অধিনায়ক বাবরের ব্যাট থেকে আসে ৫৫ রান। এরপর বলার মতো রান আসে কেবল সাজিদ খানের (২১) ব্যাট থেকে।  

বল হাতে অস্ট্রেলিয়ার লায়ন নিয়েছেন ৫ উইকেট। এছাড়া কামিন্স ৩টি এবং মিচেল স্টার্ক ও ক্যামেরন গ্রিন ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস- ৩৯১ (খাজা ৯১, ক্যারি ৬৭, স্মিথ ৫৯; শাহিন আফ্রিদি ৭৯/৪, নাসিম ৫৮/৪)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস- ২২৭/৩ ডি. (খাজা ১০৪, ওয়ার্নার ৫১; নাসিম ২৩/১) 

পাকিস্তান ১ম ইনিংস- ২৬৮ (শফিক ৮১, আজহার ৭৮, বাবর ৬৭; কামিন্স ৫৬/৫, স্টার্ক ৩৩/৪)

পাকিস্তান দ্বিতীয় ইনিংস- ২৩৫ (ইমাম ৭০, বাবর ৫৫; লায়ন ৮৩/৫, কামিন্স ২৩/৩)

ফলাফল: অস্ট্রেলিয়া ১১৫ রানে জয়ী

সিরিজ: অস্ট্রেলিয়া ১-০ ব্যবধানে জয়ী

ম্যাচ সেরা: প্যাট কামিন্স

সিরিজ সেরা: উসমান খাজা

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।