ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বর্ণবাদের অভিযোগ থেকে স্মিথের মুক্তি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
বর্ণবাদের অভিযোগ থেকে স্মিথের মুক্তি

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বর্ণবিদ্বেষমূলক আচরণের অভিযোগ থেকে মুক্তি পেলেন। দুই সদস্যের নিরপেক্ষ কমিটি তদন্তের পর তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে।

 

এর আগে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) সাবেক ডিরেক্টর অফ ক্রিকেট স্মিথের বিরুদ্ধে বোর্ডের কয়েকজন কর্মী বর্ণবিদ্বেষের অভিযোগ করেছিলেন। ন্যায়পালের কাছে তাদের অভিযোগ ছিল যে, কর্মীদের মধ্যে বর্ণের ভিত্তিতে বিভাজন করে সে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

দুই সদস্যের নিরপেক্ষ কমিটি উভয় পক্ষের বক্তব্য শোনার পর স্মিথের বিরুদ্ধে কোনো প্রমাণ পায়নি। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার টামি সোলেকিলেও অভিযোগ করেন সিএসএর শাসন ক্ষমতায় কোনো কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে চান না স্মিথ। ইনখ কুইয়ের বদলে মার্ক বাউচারকে জাতীয় দলের প্রধান কোচ করার পিছনেও স্মিথের এই মানসিকতাই কাজ করেছে।

 সিএসএ বোর্ডের অন্যতম সদস্য লসন নাইডু বলেছেন, 'স্বচ্ছতার সঙ্গে পুরো বিষয়টি বিবেচনা করা হয়েছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে সিএসএ স্পর্শকাতর এই বিষয় নিয়ে কাজ করেছে। প্রতিটি পদক্ষেপে এবং স্তরে সতর্কতার সঙ্গে স্বচ্ছতা বজায় রাখা হয়েছে। '

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে স্মিথের বড় অবদানের কথা বলে তিনি জানিয়েছেন, বোর্ড তার পাশেই আছে। সিএসএর পক্ষ থেকে দুই সদস্যের নিরপেক্ষ কমিটির সিদ্ধান্ত সোশ্যাল সাইটেও পোস্ট করা হয়েছে। উল্লেখ্য গত মার্চ মাস পর্যন্ত স্মিথ দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সংস্থার ডিরেক্টর অফ ক্রিকেট ছিলেন। এরপর তার সঙ্গে আর চুক্তি বাড়ানো হয়নি। স্মিথ নিজেও আগ্রহ দেখাননি। অন্যদিকে মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগের শুনানি আগামী মাসে হওয়ার কথা আছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।