ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হারানো সিংহাসন ফের দখলের পথে সাকিব 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
হারানো সিংহাসন ফের দখলের পথে সাকিব 

একসময় টেস্ট অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটা প্রায় নিজের করেই নিয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু মাঝে টেস্ট ক্রিকেটে তার অনুপস্থিতির সুযোগে সেই সিংহাসন দখল করেন ভারতের রবীন্দ্র জাদেজা।

এবার সেই হারানো সিংহাসন পুনর্দখলের পথে অনেকটাই এগিয়ে গেলেন সাকিব।

আজ বুধবার টেস্ট র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই র‍্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। অর্থাৎ তার সামনে আছেন শুধু জাদেজা।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে দুই ইনিংসেই ফিফটি হাঁকিয়েছেন সাকিব। প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে তার ৬৩ রানের দারুণ ইনিংসটির কল্যাণে ক্যারিবীয়রা দ্বিতীয়বারের মতো ব্যাটিংয়ে নামতে বাধ্য হয়।

২০১১ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো টেস্ট অলরাউন্ডারদের শীর্ষে উঠে আসেন সাকিব। এরপর ইনজুরি তার ক্যারিয়ারে প্রভাব ফেললেও শীর্ষ স্থানের কাছাকাছিই থেকেছেন তিনি। তার বর্তমান রেটিং ৩৪৬। এখনও জাদেজাকে পেছনে ফেলতে অনেকটা পথ পাড়ি দিতে হবে তাকে। কারণ ভারতীয় অলরাউন্ডারদের রেটিং পয়েন্ট এখন ৩৮৫। তিনে নেমে যাওয়া আরেক ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের রেটিং পয়েন্ট ৩৪১। আর পাঁচে নেমে যাওয়া জেসন হোল্ডারের রেটিং ৩২৯ পয়েন্ট।

ব্যাটারদের তালিকায়ও সাকিবের উন্নতি হয়েছে। ১৪ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৩২তম স্থানে। তবে বাংলাদেশের মুশফিকুর রহিম ১ ধাপ পিছিয়ে ১৭তম স্থানে নেমে গেছেন। আর লিটন দাস আগের মতোই আছেন ১২তম স্থানে। অন্যদিকে ৭ ধাপ পিছিয়ে মুমিনুল হকের অবস্থান এখন ৭৩তম স্থানে। আর আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট।  

বোলারদের তালিকায় এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ। অভিজ্ঞ ডানহাতি পেসার ৪ ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে এসেছেন। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন তিনি। ১ ধাপ করে পিছিয়েছেন নেইল ওয়াগনার (৯), ট্রেন্ট বোল্ট (১০), জশ হ্যাজেলউড (১১), মিচেল স্টার্ক (১২)। বাংলাদেশের বোলারদের মধ্যে ৬ ধাপ এগিয়েছেন স্পিনার মেহেদি হাসান (৩০)। তবে দুই ধাপ পিছিয়েছেন আরেক স্পিনার নাঈম হাসান (৫৫)।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।