ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যেকোনও মূল্যে মামলার জট কমাতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
যেকোনও মূল্যে মামলার জট কমাতে হবে

চট্টগ্রাম: জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞা বলেছেন, বিচার ব্যবস্থায় মামলার জট আমাদের জন্য বেদনাদায়ক। যেকোনও মূল্যে মামলার জট কমাতে হবে।

এই কাজে রাষ্ট্রপক্ষ এবং প্রতিপক্ষের আইনজীবীদের আন্তরিকভাবে কাজ করতে হবে। পক্ষগণ আপোষে মামলার প্রত্যাহার করতে উৎসাহিত হলে বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।
 

রোববার (১ জানুয়ারি) সকালে চট্টগ্রাম জেলা জজ কনফারেন্স হলে নতুন নিয়োগ প্রাপ্ত ৬০ জন আইন কর্মকর্তার যোগদান অনুষ্ঠানে এসব কথা বলেন।  

সরকারি আইন কর্মকর্তাগণ বিচার ব্যবস্থার গুরত্বপূর্ণ অংশ জানিয়ে আজিজ আহমেদ ভূঁঞা বলেন, ন্যায়নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে আইন কর্মকর্তাদের কাজ করতে হবে। বিচারপ্রার্থী জনগোষ্ঠীর ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার কোনও অবস্থাতেই এই অধিকার থেকে তাদের বঞ্চিত করা যাবে না।

বিশেষ অতিথির বক্তব্যে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি বলেন, বিচার ব্যবস্থায় স্বাধীনভাবে থেকে বিচার করার কাজ করছে। দেশবাসীর বিচার ব্যবস্থার উপর আস্থা আছে। এই আস্থা আমাদের রক্ষা করতে হবে। বেঞ্চ এবং বারের আন্তরিকতায় আমরা মামলা দ্রুত নিষ্পত্তি করতে পারবো।  

সভাপতির বক্তব্যে জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, বিচার ব্যবস্থাকে গতিশীল ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করার কাজে আমাদের সরকারি আইন কর্মকর্তাদের ভূমিকা রাখতে হবে। জোর করে সাজা দেওয়া বা কাউকে আটক রাখা আমাদের কাজ নয়, ন্যায় বিচার প্রতিষ্ঠায় যোগ্যতার সঙ্গে কাজ করতে হবে।

চট্টগ্রাম জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভপতিত্বে  অনুষ্ঠান পরিচলনা করেন অতিরিক্ত পাবলিক প্রসিকউটর আজহারুল হক।  

সভায় সকল আইন কর্মকর্তাদের পরিচয়পত্র বিতরণ করার মধ্য দিয়ে সভা শেষ হয়। সেইসঙ্গে নবাগত আইন কর্মকর্তাদের বিভিন্ন আদালতে দায়িত্ব বণ্টনও করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।