ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মানবকল্যাণে নিবেদিত ছিলেন প্রফুল্ল রঞ্জন সিংহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
মানবকল্যাণে নিবেদিত ছিলেন প্রফুল্ল রঞ্জন সিংহ ...

চট্টগ্রাম: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান বলেছেন, বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলে এই ধরনের অ্যালামনাই এসোসিয়েশন আছে। এখন কুণ্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয় একটা এলামনাই এসোসিয়েশন করেছে।

একইসঙ্গে তাঁরা প্রফুল্ল-কল্যাণী স্মারকগ্রন্থও প্রকাশ করেছে। এজন্য তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য।
একটি প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীদের শুধুমাত্র একটি অনুষ্ঠান করে সীমাবদ্ধ থাকা উচিত নয়। তাদের প্রতিষ্ঠানের উন্নতির জন্য কাজ করা উচিত।  

সোমবার ( ২ জানুয়ারি) সন্ধ্যায় কুণ্ডেশ্বরীয়ান অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বীর মুক্তিযোদ্ধা প্রফুল্ল রঞ্জন সিংহ ও তাঁর সহধর্মীনি কল্যাণী সিংহ স্মরণ সভা ও বায়ান্ন বাংলা গবেষণা সংস্থা কর্তৃক প্রকাশিত ‘প্রফুল্ল-কল্যাণী’স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনের সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।  

স্মরণসভায় একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, পিতার পদাঙ্ক অনুসরণ করে শিক্ষা এবং সমাজে অনন্য ভূমিকা রেখেছেন লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ। স্বাধীনতার পর পিতার হাতে গড়া প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব নেন তিনি। সাংস্কৃতিক জগতে একজন বড় মাপের পৃষ্টপোষক ছিলেন। লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ একাধারে সমাজ ও মানবকল্যাণী ব্যক্তিত্ব ছিলেন। মানুষের জন্য সব সময় নিবেদিত ছিলেন। আমাদের সমাজের প্রেরণা, বিশ্বাস এবং শ্রদ্ধার মানুষ ছিলেন প্রফুল্ল রঞ্জন সিংহ।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান ও কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহীত উল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে এবং চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মো. নাসিরউদ্দিন চৌধুরী।  

এর আগে স্বাগত বক্তব্য দেন কুণ্ডেশ্বরী অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মনোয়ারা বেগম তামান্না। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কুণ্ডেশ্বরী অ্যালামনাই এসোসিয়েশনের সহ সভাপতি মার্চেলিনা বিশ্বাস ও রাখি সেন।  

অনুষ্ঠানের শুরুতে আমাদের প্রফুল্ল-কল্যাণী শীর্ষক ডকুমেন্টারি প্রদর্শন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।