ঢাকা, বুধবার, ১২ আশ্বিন ১৪৩০, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ রবিউল আউয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম জিলা কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
চট্টগ্রাম জিলা কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত  ...

চট্টগ্রাম: শিক্ষার্থী সংকট ও নিয়মিত অধ্যক্ষ না থাকা, প্রদত্ত ঠিকানায় গরমিলসহ নানা কারণে চট্টগ্রাম জিলা কলেজে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এর ফলে ২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কোনও শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না তারা।

এর আগে একই কারণে আরও চারটি কলেজে ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেয় শিক্ষাবোর্ড। কলেজগুলো হলো- আগ্রাবাদ এলাকার চট্টগ্রাম সিটি বিজ্ঞান কলেজ, নগরের কাজীর দেউড়ি এলাকার মেট্রোপলিটন কমার্স কলেজ, চকবাজার এলাকার ল্যাবরেটরি কলেজ, কোতোয়ালী এলাকার সিটি পাবলিক কলেজ।

এছাড়াও স্বাধীনতাবিরোধী ব্যক্তির নামে স্থাপন করা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন না করায় হাটহাজারীর ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজের পাঠদানের অনুমতি বাতিল করা হয়।  

জানা গেছে, চট্টগ্রাম জিলা কলেজ একাদশে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে ২০১৬ সালে যাত্রা শুরু করে। শুরুতে প্রতিষ্ঠানটির ঠিকানা উল্লেখ করা হয় নগরীর চকবাজারের অলি খাঁ মসজিদের সামনে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা- তিন বিভাগেই শিক্ষার্থী ভর্তি করায় প্রতিষ্ঠানটি। চকবাজার এলাকা থেকে প্রতিষ্ঠানটি পাঁচলাইশের মির্জারপুল এলাকায় স্থানান্তর করা হয়। কোনও শিক্ষা প্রতিষ্ঠান স্থান পরিবর্তন করলে শিক্ষাবোর্ডকে অবহিত করতে হয়। কিন্তু এ বিষয়ে শিক্ষাবোর্ডকে কোনও কিছু জানায়নি কলেজ কর্তৃপক্ষ। শিক্ষাবোর্ডের কর্মকর্তারাও পূর্বে প্রদত্ত ঠিকানায় গিয়ে কলেজটি খুঁজে পাননি।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, কাগজে-কলমে যে ঠিকানা উল্লেখ করা আছে, সেখানে গিয়ে কলেজটি খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কলেজটিতে অধ্যক্ষ নেই। দীর্ঘদিন ধরে কমিটি নেই, শিক্ষার্থী সংখ্যাও খুব কম। নিয়মিত শিক্ষকও তেমন নেই। এ অবস্থায় একটি শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে না। সব মিলিয়ে কলেজটির ভর্তি কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa