ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আইন পেশায় প্রশিক্ষণ অপরিহার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
আইন পেশায় প্রশিক্ষণ অপরিহার্য ...

চট্টগ্রাম: সিনিয়র জেলা জজ আজিজ আহমেদ ভূঁঞা বলেছেন, শিক্ষা এমন একটি বিষয় যা দানে ফুরায় না, বরং মেধা ও মননশীলতার বিকাশ ঘটায়। দোলনা থেকে মৃত্যু পর্যন্ত আমাদের শিক্ষার কোনও অন্ত নেই।

প্রতিটি মানুষ তাদের কর্মক্ষেত্রে উৎকর্ষ সাধনে প্রশিক্ষণ নিতে পারে। কখনো তা কাগজে কলমে, কখনো কায়িকভাবে।

সোমবার (৯ জানুয়ারি)  বিকেলে চট্টগ্রাম জেলা জজ মিলনায়তনে নবাগত সরকারী আইন কর্মকর্তাদের তিন দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি আরও বলেন, আইন পেশা একটি চ্যালেঞ্জিং পেশা, এই পেশায় প্রতিটি মুহুর্তে চোখ-কান ও অন্তর দৃষ্টি সজাগ রাখতে হয়। সেই কারণেই প্রশিক্ষণ অপরিহার্য।  

বিশেষ অতিথি চট্টগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি বলেন, স্বাধীন বিচার ব্যবস্থার ধারাকে অব্যাহত রাখতে সরকারী আইন কর্মকর্তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিচারপ্রার্থী আদালতের দ্বারস্থ হয় তাদের অধিকার সংরক্ষণের জন্য। রাষ্ট্রপক্ষ এবং প্রতিপক্ষের বিজ্ঞ কৌশলীদের ইস্পাত কঠিন দৃঢ়তায় ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়। সেই কারণে সরকার পক্ষের আইনজীবীদের দক্ষ করে নিজেকে তৈরি করতে হয়। এই প্রশিক্ষণ দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাকরি।  

সভাপতির বক্তব্যে জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, নবাগত সরকারী আইন কর্মকর্তাদের টিম ওয়ার্কের মাধ্যমে রাষ্ট্রের মামলা পরিচালনা করতে হবে। সম্মিলিত শক্তির মাধ্যমেই বিজয় নিশ্চিত হয়।  

অতিরিক্ত পিপি অ্যাডভোকেট  আজাহারুল হকের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা জিপি অ্যাডভোকেট নাজমুল আহসান খান আলমগীর ও মহানগর পিপি অ্যাডভোকেট  আব্দুর রশিদ।

এ প্রশিক্ষণে ৬৩ জন সরকারী আইন কর্মকর্তা অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।