ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে হঠাৎ পরীক্ষা স্থগিত, বিপাকে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
চবিতে হঠাৎ পরীক্ষা স্থগিত, বিপাকে শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: পূর্ব ঘোষণা ছাড়া মাঝপথে বন্ধ হয়ে গেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদবিদ্যা বিভাগের প্রথম বর্ষের পরীক্ষা। এতে বিপাকে পড়েছেন বিভাগের পরীক্ষার্থীরা।

সোমবার (৯ জানুয়ারি) রুটিন অনুযায়ী বিভাগের প্রথম বর্ষের ১০৬ নম্বর কোর্সের পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হয়নি।

এদিকে পরীক্ষা দিতে এসে এমন কাণ্ড দেখেই ফিরতে হয়েছে শিক্ষার্থীদের।

যদিও এর আগে পরীক্ষা স্থগিতের বিষয়ে কোনও নোটিশ দেয়া হয়নি।  

উদ্ভিদবিদ্যা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ বলেন, আমাদের ৯টা কোর্সের মধ্যে আজকে ৬ষ্ঠ দিনের পরীক্ষা ছিল। কিন্তু সকালে পরীক্ষার হলে গিয়ে শুনি পরীক্ষা হবে না। বাকি পরীক্ষাগুলো হবে কি-না সে বিষয়ে জানি না।

এর আগে গত ৬ জানুয়ারি চবির উদ্ভিদবিদ্যা বিভাগের ১ম বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান তাপস কুমার ভৌমিক এবং একই বিভাগের ৩য় বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান মোজাম্মেল হকসহ পরীক্ষা কমিটির বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেন। যার ফলে স্থগিত রয়েছে পরীক্ষা। এছাড়া এ দুই বর্ষের অন্যান্য পরীক্ষাগুলো স্থগিতের সম্ভাবনা রয়েছে।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ হারুন-উর-রশীদ বলেন, গত বৃহস্পতিবার হঠাৎ ১ম বর্ষ ও ৩য় বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যানসহ বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেন। এ বিষয়ে তাঁরা নির্দিষ্ট কোনও কারণ উল্লেখ করেননি। পরীক্ষা কমিটিই পরীক্ষা গ্রহণের মূল দায়িত্বে থাকেন। তাই পরীক্ষা কমিটি না থাকলে পরীক্ষা নেওয়া সম্ভব না। পরীক্ষা নিয়ন্ত্রক যদি নতুন পরীক্ষা কমিটি গঠন অথবা চলমান সমস্যাটা সমাধান করেন তাহলে পরীক্ষা নেওয়া সম্ভব হবে।

জানতে চাইলে ১ম বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান তাপস কুমার ভৌমিক বলেন, বিভাগের সভাপতি প্ল্যানিং কমিটি ও একাডেমিক কমিটির সিদ্ধান্তের বাইরে গিয়ে নিজের ইচ্ছেমতো বিভাগের কাজকর্ম পরিচালনা করছেন। বিষয়গুলো বারবার মৌখিক ও লিখিতভাবে জানানোর পরও তিনি নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেননি। তাই আমরা পদত্যাগ করতে বাধ্য হয়েছি।

চবির ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক চৌধুরী আমীর মুহাম্মদ মুছা বলেন, উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষকদের ব্যক্তিগত সমস্যার কারণে পরীক্ষা কমিটির চেয়ারম্যান ও সদস্যরা পদত্যাগ করেছেন। এ বিষয়ে উপাচার্য মহোদয়ের সঙ্গে বিভাগের শিক্ষকদের কথাবার্তা চলছে। আশাকরি খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।