ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নজরুল হলেন সাম্যের মহাসাধক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
নজরুল হলেন সাম্যের মহাসাধক

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ‘পয়েট নজরুল ইন এ গ্লোকাল পার্সপেক্টিভ’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ইংরেজি বিভাগের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সহকারী অধ্যাপক শান্তনু দাশের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। উদ্বোধক ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রসিদ্ধ নজরুল স্কলার ও যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির প্রফেসর ড. উইন্সটন লেংলি এবং কলম্বিয়া ইউনিভার্সিটির প্রফেসর ড. র‌্যাচেল ম্যাকডরমট।  

সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান। এছাড়াও উপস্থিত ছিলেন উপ উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, প্রাচীনকাল থেকে এদেশে বিদেশিরা এসেছে। এদেশে আর্য এসেছে, পাঠান এসেছে, মোঘল এসেছে, হুন এসেছে। তারা এখানে এসে একসঙ্গে লীন হয়েছে। এদেশে ব্রিটিশরাও এসেছিল। তবে এখানে আসা অন্যদের সঙ্গে তারা লীন হয়নি, এদেশের বাসিন্দা হয়নি। তারা ১৭৫৭ সালে এদেশ দখল করে নেয় এবং তিন বছরের মধ্যে এদেশ থেকে তৎকালীন ৫০০ কোটি পাউন্ডের সম্পদ লুণ্ঠন করে এবং সেই সম্পদ দিয়ে ১৭৬০ দশকে ইংল্যান্ডে ১ম শিল্পবিপ্লব সংঘটিত করে।  

নজরুলের বিদ্রোহ ছিল এই ঔপনিবেশিক শাসন ও লুণ্ঠনের বিরুদ্ধে। ঊনবিংশ শতাব্দীতে ইংরেজদের ঔপনিবেশিক শাসন ও লুণ্ঠনের বিরুদ্ধে এদেশে জাতীয়তাবাদী স্বাধীনতা আন্দোলন গড়ে উঠে। নজরুল তাঁর বিভিন্ন কবিতা ও গানে এই আন্দোলনকে তুলে ধরেছিলেন। নজরুল তাঁর বিদ্রোহকে তাঁর কবিতা ও গানে মহাবিদ্রোহে রূপ দিয়েছিলেন। নজরুল ইসলাম এই বিশ্বে সাম্যেরও একজন মহাসাধক।

উদ্বোধকের বক্তব্যে কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম ‘গ্লোকাল’শব্দের ব্যাখ্যা দিয়ে বলেন, নজরুলের চিন্তা ও দর্শনে দেশীয় ও বৈশ্বিক সংস্কৃতির সমন্বয় ঘটেছে। তিনি বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কবি কাজী নজরুল ইসলামের চিন্তার ঐক্য তুলে ধরেন। তিনি নজরুলের ‘বিদ্রোহী কবিতা ও তাঁর বৈপ্লবিক চেতনা সম্পর্কে বিবরণ দেন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।