ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আইআইইউসিতে বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
আইআইইউসিতে বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুক্রবার ...

চট্টগ্রাম: বাংলাদেশ বিজ্ঞান একাডেমির উদ্যোগে বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ এর বিভাগীয় বাছাইপর্ব শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হবে।  

দেশব্যাপী স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান এবং বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর একটি উদ্যোগ এটি।

 
 
বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ চট্টগ্রাম বিভাগীয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি, বিশেষ অতিথি আইআইইউসি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, প্রো-ভিসি প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং অতিথি হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়র্ক কলেজ অফ পেনসিলভানিয়ার ডিপার্টমেন্ট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডিরেক্টর প্রফেসর ড. কালা মিয়া উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ এর সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. এম দেলোয়ার হোসেন।

 

বিজ্ঞান অলিম্পিয়াড মাধ্যমিক (নবম-দশম শ্রেণি ও সমতুল্য) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি ও সমতুল্য) এ দুই গ্রুপে অনুষ্ঠিত হবে।  

অলিম্পিয়াডে পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিত থেকে সৃজনশীল প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এই প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্কুল-কলেজ থেকে মোট ৫৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে, তার মধ্যে ৭০টি স্কুল থেকে ৩৫১ জন এবং ৩৩টি কলেজ থেকে ১৮৪ জন শিক্ষার্থী। এই বাছাই পর্বে মেধা অনুযায়ী ২৫ জন নির্বাচিত শিক্ষার্থী ১১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হলে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড এর চট্টগ্রাম বিভাগীয় পর্ব ২০১৩ সাল থেকে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-এ অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।