ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদ চবির ৪৫ অধ্যাপকের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মে ২৩, ২০২৩
প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদ চবির ৪৫ অধ্যাপকের ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: রাজশাহীতে প্রধানমন্ত্রীকে 'কবরস্থানে পাঠানো'র হুমকিকে মধ্যযুগীয় বর্বরতা ও সন্ত্রাসবাদের সঙ্গে তুলনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হলুদ দলের শিক্ষকরা।  

মঙ্গলবার (২৩ মে) চবির ৪৫ জন অধ্যাপক প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির তীব্র নিন্দা জানিয়ে একটি বিবৃতি দেন।

 

ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ মামুন স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়, লাখো প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীন ও গণতান্ত্রিক বাংলাদেশে প্রকাশ্যে কোনো ব্যক্তি বা রাজনৈতিক নেতাকে হত্যার হুমকি একটি সন্ত্রাসী কর্মকাণ্ড। যা সামাজিকভাবে অগ্রহণযোগ্য, রাজনৈতিকভাবে বিপজ্জনক এবং আইনত দণ্ডনীয় অপরাধ।

প্রকাশ্যে রাজনৈতিক সমাবেশে তাকে হত্যার হুমকি মানে গণতন্ত্রকে হত্যার হুমকি, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে থামিয়ে দেওয়ার হুমকি, বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক মুক্তির আন্দোলনকে থামিয়ে দিয়ে সন্ত্রাসের অভয়ারণ্য সৃষ্টির হুমকি।  

বিবৃতিতে বলা হয়, জীবিত কোনো ব্যক্তিকে ‘কবরস্থানে পাঠানোর’ হুমকি আমাদের মধ্যযুগীয় বর্বরতার কথা স্মরণ করিয়ে দেয়। বাংলাদেশ আফগানিস্তান নয়! তালেবানি কায়দায় আধুনিক বিজ্ঞানভিত্তিক সভ্য সমাজে মধ্যযুগীয় বর্বরতা ফিরিয়ে আনার এই অপচেষ্টা কোনোভাবেই মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এবং গণতন্ত্রে বিশ্বাসী বাংলাদেশের সচেতন সমাজ মেনে নিতে পারে না। গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে জনগণকে ঐক্যবদ্ধ করার পরিবর্তে সন্ত্রাসবাদের মাধ্যমে সরকার পরিবর্তন করার যে অপচেষ্টা তা একটি রাজনৈতিক দলের দেউলিয়াপনা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডকে উসকে দেওয়ার নীলনকশা। আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ জানাবো অতি দ্রুত এই সন্ত্রাসী বক্তব্য নিয়ে প্রকাশ্যে মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার জন্য উক্ত নেতাকে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির বিধান করবে।

বিবৃতিদাতারা হলেন ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. আবদুল্লাহ মামুন, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুল হক, আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. রাহমান নাসির উদ্দিন, মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. আবুল মনছুর, লোকপ্রশাসন বিভাগের প্রফেসর মো. রুহুল আমিন, বাংলা বিভাগের প্রফেসর ড. আনোয়ার সাঈদ, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের প্রফেসর ড. হেলাল উদ্দিন, মার্কেটিং বিভাগের প্রফেসর ড. সজীব কুমার ঘোষ, ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. জামাল উদ্দিন, হিউম্যান রিসো‍র্স ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মো: আফতাব উদ্দিন, সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর এসএম মনিরুল হাসান, ইনস্টিটিউট অব ফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্স প্রফেসর ড. দানেশ মিয়া, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম, প্রফেসর ড. আদনান মান্নান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. অলক পাল, আন্ত‍র্জাতিক সম্প‍র্ক বিভাগের প্রফেসর ড. ফরিদুল আলম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. বশির আহমেদ, আইন বিভাগের প্রফেসর নির্মল কুমার সাহা, আইন বিভাগের প্রফেসর ড. রকিবা নবী, পালি বিভাগের প্রফেসর ড. জ্ঞানরত্ন, দর্শন বিভাগের প্রফেসর ড. এনায়েত হোসেন, পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এএইচএম সেলিমুল্লাহ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম প্রমুখ।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ায় জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাদ প্রকাশ্য জনসভায় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।