ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সেই রিকশা চালকের পরিবার পেলেন ৫ লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জুন ৫, ২০২৩
সেই রিকশা চালকের পরিবার পেলেন ৫ লাখ টাকা ...

চট্টগ্রাম: অক্সিজেন মোড়ে চলন্ত রিকশার উপর বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে বিদ্যুৎস্পৃষ্টে নিহত রিকশা চালক জাহেদুলের পরিবারকে ৫ লাখ টাকার এফডিআর (স্থায়ী আমানত) করে দেওয়া হয়েছে।

সোমবার (৫ জুন) সকালে চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মাসুদ কামাল স্থায়ী আমানতের নথিপত্র জাহেদুলের স্বজনদের হাতে হস্তান্তর করেন।

জানা যায়, চট্টগ্রাম জেলা প্রশাসকের অনুরোধে ওই রিকশাচালকের পরিবারকে ৫ লাখ টাকার স্থায়ী আমানত করে দেওয়ার জন্য বিদ্যুৎ–সচিব ও পিডিবির চেয়ারম্যানকে নির্দেশ দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এর প্রেক্ষিতে ৫ জুন সোনালী ব্যাংকের চট্টগ্রাম কোর্টহিল শাখায় নিহতের স্ত্রী উম্মে কুলসুম ও বাবা মো. মাহাতাব আলীর নামে ৫ লাখ টাকার একটি স্থায়ী আমানত খুলে পিডিবি।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হুছাইন মুহাম্মদ বাংলানিউজকে বলেন, পিডিবির কর্মকর্তাদের উপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল স্থায়ী আমানতের নথিপত্র জাহেদুলের স্বজনদের হাতে তুলে দিয়েছেন।

এর আগে ১৪ মে সকালে নগরের অক্সিজেন মোড়ে হাজি ওয়াজেদ পেট্রোল পাম্পের দিক থেকে বঙ্গবন্ধু এভিনিউর দিকে রিকশা চালিয়ে যাওয়া পথে বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে বিদ্যুৎস্পৃষ্টে দগ্ধ হন রিকশা চালক জাহেদুল। পরে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে মারা যান তিনি।

অক্সিজেন এলাকায় ছিঁড়ে পড়া ওই তার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড- পিডিবির। ঘটনার পর নিহত রিকশাচালকে ন্যূনতম ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছিলেন পিডিবি চট্টগ্রামের প্রধান প্রকৌশলী রেজাউল করিম।  তিনি বলেন, আমরা এখান থেকে (চট্টগ্রাম কার্যালয়) একটা আর্থিক ক্ষতিপূরণের চেষ্টা করছিলাম। কিন্তু যেহেতু এখন একটা হ্যান্ডসাম এমাউন্টের বিষয়ে আমরা জানতে পেরেছি, তাই আর এগুচ্ছি না।

ঘটনার দুদিন পর চট্টগ্রাম জেলা প্রশাসকের অনুরোধের প্রেক্ষিতে নিহত রিকশাচালকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে ব্যবস্থা নিতে বিদ্যুৎ–সচিব ও পিডিবির চেয়ারম্যানকে নির্দেশ দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছিলেন, সকালে আমি প্রতিমন্ত্রী সাহেবের সাথে কথা বলেছি, মারা গেলেন যে রিকশাচালক, ওনার তো ৭ মাসের একটা বাচ্চা আছে, উনাকে কোনো আর্থিক সহায়তা দেওয়া যায় কিনা। তো উনি আমার কাছ থেকে বিস্তারিত জানলেন। জিজ্ঞেস করলেন যে এটা কাদের, পিডিবির কিনা। লাইনটা পিডিবির জানার পর তিনি বললেন, আমি পিডিবির চেয়ারম্যানকে বলে দিব ৫ লাখ টাকার এফডিআর করে দেওয়ার জন্য। তিনি আমাকে বললেন যে পিডিবির চেয়ারম্যান ও বিদ্যুৎ সচিব সাহেবের সাথে যোগাযোগ করার জন্য।

‘আমি বিদ্যুৎ সচিবের সঙ্গে যোগাযোগ করেছি৷ বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান মহোদয় বললেন যে নিহত রিকশাচালকের পরিবারে উপর্যুক্ত কেউ থাকলে একটি চাকরির ব্যবস্থা করবেন। ’

দুর্ঘটনায় নিহতের পর ওই রিকশাচালকের পরিবারকে দাফন-কাফনের জন্য ২৫ হাজার টাকা দেওয়া হয়েছিল বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুন ৫, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।