ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩২-৩৬ টাকায় আলু বিক্রি ভোক্তা অধিকারের অভিযানে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
৩২-৩৬ টাকায় আলু বিক্রি ভোক্তা অধিকারের অভিযানে

চট্টগ্রাম: পাইকারিতে ৩২ টাকা এবং খুচরায় ৩৬ টাকায় প্রতিকেজি আলু বিক্রি হয়েছে নগরের চান্দগাঁও থানাধীন কাপ্তাই রাস্তার মাথার মোহরা কাজীর হাটের আড়তে। ৫৫-৬০ কেজি ওজনের আনুমানিক শতাধিক বস্তা আলু বিক্রি করা হয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি অভিযানে।

  

সোমবার (১৮ সেপ্টেম্বর) অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ ও সহকারী পরিচালক নাসরিন আক্তার এ অভিযানে নেতৃত্ব দেন। এর আগে নগরের রিয়াজউদ্দিন বাজার, পাহাড়তলী বাজার, খাতুনগঞ্জ-চাক্তাইর আলুর আড়তে অভিযান চালিয়েছিল অধিদপ্তর।

তবে এবার তুলনামূলক বেশি জরিমানা ও কর্মকর্তারা দাঁড়িয়ে থেকে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করায় জনমনে স্বস্তি নেমে এসেছে।  

মোহাম্মদ ফয়েজ উল্যাহ বাংলানিউজকে জানান, বাজার তদারকিকালে মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয় ভাউচার দেখাতে না পারা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পাইকারিতে ৩৮-৪০ টাকা এবং খুচরায় ৪৫-৪৭ টাকা আলু বিক্রির অপরাধে আব্দুল বারেক ট্রেডার্সকে ৫ হাজার, ফেনী বাণিজ্যালয়কে ৩০ হাজার, মোহরা বাণিজ্যালয়কে ৩০ হাজার এবং বার আউলিয়া বাণিজ্যালয়কে ৩০ হাজারসহ মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অধিদপ্তরের কর্মকর্তারা দাঁড়িয়ে থেকে প্রতিষ্ঠানগুলোতে পাইকারিতে ৩২ টাকায় ও খুচরায় ৩৬ টাকায় আলু বিক্রি করা হয়েছে।

তিনি বলেন, তদন্তে দেখা যায় আলু ব্যবসায়ীরা কারচুপি করার জন্য আলু কিনেছেন বলছেন। কিন্তু যাদের থেকে কিনেছেন তাদের সঙ্গে কথা বলে যানা যায় যে আলু কমিশনে বিক্রি হচ্ছে এবং সরকারি নির্দেশনা অমান্য করে  মুন্সীগঞ্জ থেকে মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। এখানে কিছু ব্যবসায়ী যোগসাজশে বেশি দামে আলু বিক্রির অপচেষ্টা করেছে।  

আমরা ব্যবসায়ীদের সতর্ক করেছি।  কোনো প্রতিষ্ঠান চূড়ান্তভাবে বন্ধ করা হয়নি। ফেনী বাণিজ্যালয়কে সাময়িক বন্ধ করে পরে আইনানুগ ব্যাবসা করার প্রতিশ্রুতি দেওয়ার পর খুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।