ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাগরে অর্ধেক ডুবে যাওয়া লাইটার জাহাজের ১৩ নাবিক উদ্ধার            

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
সাগরে অর্ধেক ডুবে যাওয়া লাইটার জাহাজের ১৩ নাবিক উদ্ধার            

চট্টগ্রাম: গভীর সাগরে ৭৫০ টন কয়লা নিয়ে ঢাকা যাওয়ার পথে লাইটার জাহাজ ‘এমভি হুমাইরা’র হ্যাজ ফেটে অর্ধেক ডুবে যায়। খবর পেয়ে জাহাজটির ১৩ নাবিককে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

রোববার (১ অক্টোবর) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, শনিবার (৩০ সেপ্টেম্বর) ‘এমভি হুমাইরা’ সকাল আনুমানিক ১০টায় চট্টগ্রাম থেকে ৭৫০ টন কয়লা বোঝাই করে ঢাকার উদ্দেশ্যে রওনা করে।

৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত থাকা সত্ত্বেও জাহাজটি সাগর পাড়ি দিতে থাকে। একপর্যায়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে লাইটার জাহাজটির হ্যাজ কভার ক্ষতিগ্রস্ত হয়ে জাহাজের ভেতরে পানি ঢুকতে থাকে এবং ইঞ্জিন বিকল হয়ে লাইটার জাহাজটি নিয়ন্ত্রণহীন ভাবে উত্তাল সাগরে ভাসতে থাকে।  

পরবর্তীতে বিকল হয়ে যাওয়া লাইটার জাহাজটি ভাসানচর লাইট হাউস থেকে আনুমানিক ১০ দশমিক ৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে নোঙরে অবস্থান করে এবং মোবাইল ফোনের মাধ্যেমে লাইটারের নাবিকরা প্রশাসনের কাছে উদ্ধার সহায়তা চায়। খবর পেয়ে কোস্ট গার্ডের নিয়মিত টহল কার্যে নিয়োজিত জাহাজ ‘বিসিজিএস সবুজ বাংলা’র অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে তৎক্ষণাৎ উত্তাল সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন আনুমানিক রাত সাড়ে ১০টায় অর্ধ ডুবন্ত অবস্থায় লাইটার জাহাজের ১৩ জন নাবিককে গভীর সাগর থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়।

উদ্ধার হওয়া নাবিকদের চট্টগ্রাম উপকূলে ফিরিয়ে এনে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।  

>> গভীর সমুদ্রে দুর্ঘটনা কবলিত লাইটার জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।