ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাতৃভাষা ও মাতৃভূমিকে ভালোবাসতে হবে: বন্দর চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
মাতৃভাষা ও মাতৃভূমিকে ভালোবাসতে হবে: বন্দর চেয়ারম্যান

চট্টগ্রাম: মাতৃভাষা ও মাতৃভূমিকে ভালোবাসার তাগিদ দিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেছেন, একুশে ফেব্রুয়ারি আমাদের ভাষার সুরক্ষা দিয়েছে এবং এরই সূত্র ধরে ক্রমান্বয়ে দিয়েছে স্বাধীনতা।  

তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি খুবই তাৎপর্যপূর্ণ।

মাতৃভাষার জন্য আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল। আমরাই একমাত্র জাতি যারা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছি।
বাঙালি ছাড়া পৃথিবীর অন্য কোনো জাতি ভাষার জন্য রক্ত দেয়নি। মাতৃভাষা আন্দোলনে তাঁদের আত্মত্যাগ বিশ্বের দরবারে উদাহরণ সৃষ্টি করেছে যেটা আমাদের গর্বের বিষয়। মাতৃভাষার চর্চা করতে হবে এবং শিক্ষকদের মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদান করতে হবে।  

বুধবার (২১ ফেব্রুয়ারি) বন্দরের শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিষয়ে আলোচনা অনুষ্ঠান, শিক্ষার্থীদের মধ্যে রচনা ও সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

এ দিন সূযোর্দয় থেকে সূর্যাস্ত পর্যন্ত বন্দর কর্তৃপক্ষের প্রধান দপ্তর, ওয়ার্কশপ, আবাসিক ভবন, বিদ্যালয় ও বন্দরে অবস্থানরত সব জাহাজ ও জলযানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়| সকাল ৮টায় বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয় সংলগ্ন শহীদ মিনারে বন্দর চেয়ারম্যান পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ করেন। জোহর নামাজের পর বন্দর চেয়ারম্যান, সদস্য ও বিভাগীয় প্রধানরা ৮ নম্বর সড়কের বন্দর কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলে অংশ নেন । এতে ভাষা শহীদের বিদেহী আত্মার মাগফিরাত এবং জাতির সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।  

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।