ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফুটপাত দখলমুক্ত করার দাবি শিক্ষার্থীদের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
ফুটপাত দখলমুক্ত করার দাবি শিক্ষার্থীদের ...

চট্টগ্রাম: নগরের ফুটপাত ও সড়ক অবৈধ দখলদারদের হাত থেকে ‍মুক্ত করার দাবিতে চসিক পরিচালিত ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে 

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে ৭টি পয়েন্টে মানববন্ধনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ২ শতাধিক শিক্ষকও অংশ নেন। এ সময় পথচারীরাও শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা জানান।

রাইফেল ক্লাব থেকে জিপিও মোড় পর্যন্ত অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, কৃষ্ণ কুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করে। ফিরিঙ্গিবাজার মোড় থেকে আলকরণ হয়ে দোস্ত বিল্ডিং পর্যন্ত আলকরণ নুর আহমদ সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, আলকরণ সুলতান আহমদ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়।

পুরাতন রেলওয়ে স্টেশন থেকে নতুন রেলওয়ে স্টেশন পর্যন্ত রেলওয়ে হাসপাতাল কলোনি সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় এবং লালদীঘি থেকে কোতোয়ালী পর্যন্ত পাথরঘাটা মেনকা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, পাথরঘাটা সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে।  

আন্দরকিল্লা থেকে লালদীঘি পর্যন্ত পাথরঘাটা সিটি করপোরেশন কলেজ, চট্টগ্রাম সিটি করপোরেশন কায়সার নিলুফার কলেজ এবং আন্দরকিল্লা মোড় থেকে চেরাগি পাহাড় মোড় পর্যন্ত জামালাখান কুসুম কুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, গুল-এজার বেগম সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং চেরাগি পাহাড় থেকে প্রেস ক্লাব পর্যন্ত কদম মোবারক সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয় এবং সরাইপাড়া সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে।  

শিক্ষার্থীদের বক্তব্য হচ্ছে- ফুটপাতের মালিক জনগণ। কিন্তু, অবৈধভাবে ফুটপাত দখল করে রাখায় শিক্ষার্থীদের বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে রাস্তায় হাঁটতে হয়। ফলে শিক্ষার্থীদের নিয়মিত বিভিন্ন সড়ক দুর্ঘটনায় পড়তে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়ে অবগত হওয়ায় মেয়র ফুটপাত উদ্ধারে যে অভিযান চালাচ্ছেন তাতে শিক্ষার্থীরা খুশি।  

তবে, কোনো চাপের মুখে যাতে এ অভিযান বন্ধ না হয় এবং নগরের যে সব এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান আছে সেগুলোর ফুটপাত যাতে দখলমুক্ত করা হয় সে ব্যাপারে মেয়রসহ প্রশাসনের সব দায়িত্বশীল কর্তৃপক্ষকে ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীরা নিরাপদে স্কুলে যেতে চায়, নিরাপদে ঘরে ফিরতে চায়। অবৈধ দখলদারদের কারণে কোনো মাকে যাতে সন্তানহারা হতে না হয়, কোনো শিক্ষার্থীকে যাতে পঙ্গু হতে না হয় সে বিষয়টি দায়িত্বশীলদের নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।