ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা  ...

চট্টগ্রাম: চিত্রসাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’ পেয়েছেন ১৬৫টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার এবং সম্মাননা অর্জনকারী আলোকচিত্রশিল্পী শাহরিয়ার ফারজানা।  

শনিবার (২ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে ‘নারীর সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যে এক অনুষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম থেকে প্রকাশিত নারীকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক শাহরিয়ার ফারজানার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

 

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড ‘রাঁধুনী’ প্রায় দেড়যুগ ধরে এই পুরস্কার দিয়ে আসছে। সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন দিলারা জামান, কানিজ আলমাস খান, খালেদ মাসুদ পাইলট ও অঞ্জন চৌধুরী।

 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবারের নির্বাচক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা অজয় দাশগুপ্ত, ব্যবসায়িক প্রতিষ্ঠান গুটিপা-র ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, দৈনিক দেশ রূপান্তর এর সম্পাদক মোস্তফা মামুন এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়া-র পরিচালক সাবিলা ইনুন।

তারিন জাহান ও তাঁর দলের অংশগ্রহণে নৃত্যপরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর একে-একে কীর্তিমতী নারীদের সম্মাননা দেওয়া হয়। পুরস্কার বিতরণ শেষে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী অবন্তী সিঁথি। স্কয়ার গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে স্বাগত বক্তব্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ-এর প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত আঠারো বছর যাবৎ এই কীর্তিমতী সম্মাননা প্রদান করছে স্কয়ার গ্রুপ। নারীর প্রতি সহমর্মিতা ও সম্মাননার জন্য এই আয়োজন’।  

সমাজকল্যাণ, সাংবাদিকতা, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া-এই চার শ্রেণিতে বিশেষ অবদানের জন্য মোট চারজনকে ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা’ প্রদান করা হয়। চিত্রসাংবাদিকতার জন্য ‘কীর্তিমতী সাংবাদিক ২০২৩’ হয়েছেন শাহরিয়ার ফারজানা, ‘কীর্তিমতী হিতৈষী ২০২৩’ হয়েছেন বগুড়ার শিক্ষক শাহনাজ পারভীন, ‘কীর্তিমতী উদ্যোক্তা ২০২৩’ হয়েছেন তরুণ উদ্যোক্তা সুমনা শারমিন এবং ‘কীর্তিমতী ক্রীড়াবিদ ২০২৩’ হয়েছেন খুলনার অ্যাথলেট সুলতানা পারভিন লাভলী।

বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’-র উদ্যোক্তা তিনি। আলোকচিত্র ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ইতিমধ্যে ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১’, ব্রিটিশ কাউন্সিল-এর ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, চট্টগ্রাম লেডিস ক্লাব-এর ‘গুণীজন সম্মাননা স্মারক ২০২২’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।