ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঐতিহ্যের বলী খেলার ১১৫তম আসরে কানায় কানায় পূর্ণ মাঠ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ঐতিহ্যের বলী খেলার ১১৫তম আসরে কানায় কানায় পূর্ণ মাঠ

চট্টগ্রাম: ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৫তম আসর শুরু আগেই দর্শকদের আগমনে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে লালদীঘির ময়দান।  

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৪টায় বিকেল শুরু হচ্ছে এবারের আসর।

বলী খেলার এবারের আসরে উদ্বোধন করবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম-৬ আসনের এমপি ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী।  

এবারের আসরে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৮৪ জন বলী অংশগ্রহণ করছেন বলে জানিয়েছেন আয়োজক কমিটি।

বলী খেলার উদযাপন কমিটির সহ সভাপতি চৌধুরী ফরিদ বাংলানিউজকে জানান, দুপুর ১১টা থেকে সিটি করপোরেশন লাইব্রেরিতে বলী খেলার রেজিস্ট্রেশন শুরু হয়। এখন পর্যন্ত ১০০ বলী নাম লিখিয়েছন

১৯০৯ সালে চট্টগ্রামের সনামধন্য ব্যবসায়ী আব্দুল জব্বার সাওদাগরের এ বলী খেলার সূচনা করেন। সেই থেকে প্রতি বছরের বৈশাখ মাসের ১২ তারিখ এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ব্যতিক্রমধর্মী এ ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য ব্রিটিশ সরকার আবদুল জব্বার মিয়াকে খান বাহাদুর উপাধিতে ভূষিত করলেও তিনি তা প্রত্যাখ্যান করেন।

সর্বশেষ ২০২৩ সালের ২৫ এপ্রিল আয়োজিত জব্বারের বলী খেলার ১১৪তম আসরে চ্যাম্পিয়ন হয় কুমিল্লার শাহজালাল বলীর কাছে হেরে যায় চকরিয়া উপজেলার তরিকুল ইসলাম জীবন।
 
এদিকে জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলাকে ঘিরে লালদীঘি ও আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। নিয়মিত টহলের পাশাপাশি লালদীঘি ও আশপাশের সাত পয়েন্টে দুই শতাধিক অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি থাকছে সাদা পোশাকধারী পুলিশ ও গোয়েন্দা।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।