ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একাদশে ভর্তির আবেদন শুরু, বেড়েছে আসন সংখ্যা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, মে ২৬, ২০২৪
একাদশে ভর্তির আবেদন শুরু, বেড়েছে আসন সংখ্যা  ...

চট্টগ্রাম: ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এবার বেড়েছে আসন সংখ্যাও।

গতবারের চেয়ে চট্টগ্রাম নগরের ৮টি সরকারি কলেজে আসন বেড়েছে ১৯০টি।

রোববার (২৬ মে) থেকে শুরু হয়ে প্রথম দফায় ১১ জুন পর্যন্ত আবেদন করা যাবে।

ক্লাস শুরু হবে ৩০ জুলাই।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, শিডিউল অনুযায়ী প্রথম ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৩ জুন। শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে ২৯ জুনের মধ্যে। দ্বিতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৩০ জুন থেকে। যা চলবে ২ জুলাই পর্যন্ত।  

দ্বিতীয় ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে ৪ জুলাই। একইদিন পছন্দক্রম অনুযায়ী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে। দ্বিতীয় ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর ভর্তি নিশ্চায়ন শুরু হবে ৫ জুলাই থেকে, চলবে ৮ জুলাই পর্যন্ত।

এছাড়া একাদশ শ্রেণিতে তৃতীয় ধাপে ভর্তির আবেদন শুরু হবে ৯ জুলাই, চলবে ১০ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপের মাইগ্রেশন এবং তৃতীয় ধাপের ফল ১২ জুলাই প্রকাশিত হবে। তৃতীয় ধাপের ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে।  

সকল ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই থেকে। ভর্তি কার্যক্রম চলবে ১০ দিন। অর্থাৎ, ২৫ জুলাই একাদশ শ্রেণিতে ভর্তি শেষ হবে। আর ক্লাস শুরু হবে ৩০ জুলাই থেকে।  

এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। গতবারের চেয়ে চট্টগ্রাম নগরের ৮টি সরকারি কলেজের আসন সংখ্যা বেড়েছে ১৯০টি। মোট আসনসংখ্যা ১০ হাজার ১০০টি। গতবার ছিল ৯ হাজার ৯১০টি।  

যেসব কলেজে বেড়েছে আসন

নগরের সরকারি কলেজগুলোতে বিজ্ঞান বিভাগে আসন বেড়েছে ১০টি, মানবিক বিভাগে ৭০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগে বেড়েছে ১১০টি আসন।  

সরকারি কমার্স কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন বেড়েছে ৭০টি। বাকলিয়া সরকারি কলেজ এবং কলেজিয়েট স্কুলে বেড়েছে ১০টি করে ২০টি আসন। সবচেয়ে বেশি আসন বেড়েছে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে। এ প্রতিষ্ঠানে গতবারের চেয়ে আসন বেড়েছে ১১০টি। তবে গতবারের চেয়ে ১০টি আসন কমেছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে।  

কোন কলেজে কত আসন

সরকারি ৮ কলেজের মোট আসনের মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন রয়েছে ২ হাজার ৭৪০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৩ হাজার ৭৭০টি এবং বিজ্ঞান বিভাগের জন্য আসন রয়েছে ৩ হাজার ৫৯০টি। এরমধ্যে চট্টগ্রাম কলেজে মোট আসন আছে ১ হাজার ৪০টি, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে মোট আসন আছে ১ হাজার ৭২৫টি। সরকারি সিটি কলেজে মোট আসন আছে ২ হাজার ১৮০টি। সরকারি কমার্স কলেজে আসন আছে ৯৭০টি। এছাড়াও চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে আসন আছে ১ হাজার ৪০০টি, বাকলিয়া সরকারি কলেজে আসন আছে ১ হাজার ৪৩৫টি, চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ১ হাজার ৫০টি, কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে মোট আসন আছে ৩০০টি।

একাদশে ভর্তিতে অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। এক্ষেত্রে যেহেতু সুযোগ থাকছে তাই সর্বোচ্চ দশটি কলেজ পছন্দক্রম দিয়ে আবেদন করার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক।

তিনি বাংলানিউজকে বলেন, একাদশে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ দশটি কলেজে আবেদনের সুযোগ রয়েছে। কিন্তু জিপিএ-৫ পাওয়া অনেক শিক্ষার্থী পছন্দের ক্ষেত্রে ৫-৬টির বেশি কলেজ দেয় না। তাদের ধারণা, ৫-৬টি কলেজে আবেদন করলে নাম চলে আসবে। কিন্তু যেসব কলেজে তারা আবেদন করে, সেসব কলেজে তাদের তুলনায় বেশি নম্বর পাওয়া আবেদনকারীর সংখ্যা বেশি থাকে। সে কারণে যারা ৫-৬টি কলেজের বেশি পছন্দ দেয় না, তাদের একটিতেও সুযোগ হয় না। কিন্তু দশটি কলেজে আবেদন করলে এ সমস্যা হয় না।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, মে ২৬, ২০২৪ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।