ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ফিজিওথেরাপি একটি নিরাপদ চিকিৎসা পদ্ধতি: ডা. শাহাদাত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
ফিজিওথেরাপি একটি নিরাপদ চিকিৎসা পদ্ধতি: ডা. শাহাদাত

চট্টগ্রাম: বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, মানুষের শরীরের জন্য  ফিজিওথেরাপি গুরুত্বপূর্ণ এক অনুসঙ্গ। বিশেষ করে যারা খেলাধুলা করে তাদের ফিট রাখতে বড় ভূমিকা পালন করে ফিজিওথেরাপি।

এখন একমাত্র ফিজিওথেরাপির কারনে ঔষধ ছাড়া শরীরের নানা ব্যাথা বেদনা নিরাময় করা যায়। ফিজিওথেরাপি একটি নিরাপদ চিকিৎসা পদ্ধতি।
ফিজিওথেরাপি হলো এমন একটি চিকিৎসা পদ্ধতি যার মাধ্যমে শারীরিক যন্ত্রণাকারী ব্যাধি ও বিভিন্ন অসুস্থতার চিকিৎসা করা হয়। ফিজিওথেরাপিতে বিভিন্ন ফিজিক্যাল টেকনিক ব্যবহার করে করা হয়।

রোববার (৮ সেপ্টেম্বর) স্থানীয় একটি রেস্টুরেন্টে বিভগীয় স্পোর্টস ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে এক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

 বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক চিকিৎসক ও স্পোর্টস মেডিসিন ডা. শাহাদাত হোসেন বলেন, ফিজিওথেরাপি চিকিৎসার লক্ষ্য হলো শরীরের বিভিন্ন অংশের যন্ত্রণা বা ব্যথা ঔষধ ব্যবহার ছাড়া কমানো, সামঞ্জস্যপূর্ণ করা এবং পুনরুদ্ধার করা। এটি ক্ষয়ক্ষতি, ব্যাথা, অসুস্থতার পূর্ববর্তী চিকিৎসা ও প্রতিবন্ধী চিকিৎসা করতে পারে।

অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আবু হানিফের  সভাপতিত্বে  এ সময় উপস্থিত ছিলেন প্রফেসর ডা সাইফুল ইসলাম, সাবেক ক্রিকেটার আজম ইকবাল, ক্রীড়া ব্যক্তিত্ব লায়ন কামরুল হাসান তালুকদার, ক্রীড়া সংগঠক হাফিজুর রহমান, মাসুমউদ্দুল্লাহ, শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ গিয়াস উদ্দিন বাবর, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ গোলাম মওলা, বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ-সভাপতি মোহাম্মদ সাজ্জাদ উদ্দিন, সেমিনার আয়োজক কমিটির সদস্য ও  ক্রীড়া সংগঠক এবং সাবেক ছাত্রনেতা মুহাম্মদ গিয়াস উদ্দিন, খালেদ হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ও ক্রীড়া সংগঠক রবিউল হোসেন, ছাত্রনেতা সাকিল আহমদ, জনি প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।