ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনে বিভাজন থেকে বের হতে হবে: হাসনাত আবদুল্লাহ 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনে বিভাজন থেকে বের হতে হবে: হাসনাত আবদুল্লাহ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ছাত্র-জনতার গণঅভ্যুত্থান পরবর্তী রাষ্ট্র সংস্কার নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

মতবিনিময় সভায় তিনি বলেন, যখন ভাঙার সময় আসে তখন আমরা এক হয়ে যাই।

যেমন ১৯৪৭ সালে দেশভাগের সময়, একাত্তরের যুদ্ধে, নব্বইয়ের অভ্যুত্থানে কিংবা ২০২৪ এর গণঅভ্যুত্থানে আমরা সবাই এক হয়ে লড়েছিলাম। এসময় আমরা কাউকে জিজ্ঞেস করিনি কে সরকারি চাকরি করে- কে করে না, কে বিসিএস ক্যাডার- কে ক্যাডার না।
এভাবে পৃথিবীর সবকিছুতেই ভাঙার সময় এক হয় মানুষ, কিন্তু যখন গড়ার সময় আসে তখন বিভাজন সৃষ্টি হয়। ২০২৪ এর গণঅভ্যুত্থানে ৫ আগস্টের আগপর্যন্ত আমাদের মাঝে কোনো বিভেদ ছিল না। যখন রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের সময় এসেছে তখনই বিভাজন তৈরি করছি। এই জায়গা থেকে আমাদের বের হতে হবে।  

রোববার (৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে ২টা পর্যন্ত চবির সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ, কেন্দ্রীয় সহ-সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফিসহ চবির সমন্বয়করা এতে অংশ নেন।

সভায় শিক্ষার্থীরা নিজেদের মতামত তুলে ধরেন।  

চবির সমন্বয়কদের তালিকা দ্বিতীয়বার প্রকাশিত হওয়া নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে চট্টগ্রামের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, গত ৩০ জুলাই প্রথম চট্টগ্রামের সমন্বয়কদের একটি তালিকা প্রকাশ করা হয়। কিন্তু তখন অনেকে নিরাপত্তাজনিত কারণে তাদের নাম কাটতে বলায় সেই কমিটি বাতিল করা হয়। পরবর্তীতে আন্দোলনে ভূমিকা মূল্যায়ন করে ৪ আগস্ট রাতে পুনরায় একটি সমন্বয়ক কমিটি করা হয়, যা ৫ আগস্ট সরকার পতনের আগেই প্রকাশ করা হয়। সেখানে নতুন করে যাদের নাম যুক্ত করা হয়েছিল, তারা সবাই আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাই ৫ আগস্ট ঘোষিত কমিটি নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।