ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১৫ জনের নামে সাইবার নিরাপত্তা আইনে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১৫ জনের নামে  সাইবার নিরাপত্তা আইনে মামলা ...

চট্টগ্রাম: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ১৫ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে। একই মামলায় অজ্ঞাত ১০০ জনকে আসামি করা হয়েছে।

 

সোমবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল বিচারক জহিরুল হকের আদালতে মামলাটি করেন নগরের হালিশহর এলাকার ব্যবসায়ী নুর মোহাম্মদ।  

মামলার অন্য আসামিরা হলেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ,  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সমাজ কল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবির সাবেক প্রধান হারুন উর রশিদ ও যুগ্ম কমিশনার বিপ্লব কুমার প্রমুখ।

 

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট নওশেদ আলী বাংলানিউজকে বলেন, আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি তদন্ত করে দ্রুত সময়ের মধ্যে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন।  

মামলার অভিযোগ উল্লেখ করা হয়, মামলার বাদী নুর মোহাম্মদ দুরন্ত সাপ্লাইয়ার ও দুরন্ত বাজার অনলাইন সফটওয়্যার ভিত্তিক ব্যবসায়ী। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজ করেন। অনলাইন ভিত্তিক এ ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য প্রায় ২০০ জন কর্মচারী রয়েছেন। বাদীর দৈনিক অনলাইনে লেনদেন হয় প্রায় ২০ লাখ টাকা। গত ১৮ জুলাই আসামিদের যোগসাজশে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতে দেশে গণহত্যা পরিচালনা এবং শিক্ষার্থীদের ওপর নির্যাতনের উদ্দেশ্যে দেশে ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা বন্ধ করে দেয়। যার ফলে বাদীর ব্যবসা প্রতিষ্ঠানসহ দেশের সকল ব্যবসা বন্ধ থাকে। জনগণের অধিকার হরণ করে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখায় দেশের বাণিজ্যিক খাতে প্রায় ১ লাখ কোটি টাকা ক্ষতি হয়। আর বাদী নুর মোহাম্মদের ব্যবসায়িক ১০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।