ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড়ে অবৈধ গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
পাহাড়ে অবৈধ গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করা হবে ...

চট্টগ্রাম: অন্তর্বর্তীকালীন সরকারের নির্দেশনা মতে সরকারি খাস ও ব্যক্তিগত পাহাড়ের পাদদেশে অবৈধভাবে বসবাসকারীদের অবিলম্বে উচ্ছেদসহ তাদের পানি, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিছিন্ন করা হবে। পাহাড়ের পাদদেশে বসবাস করতে যারা সহযোগিতা ও উৎসাহিত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ও ফৌজদারি মামলা করা হবে।

 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৯তম সভায় এ ঘোষণা দেন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

তিনি বলেন, খাস ও ব্যক্তিগত পাহাড়ের কোনো ধরনের ক্ষতি করা যাবে না।

অবৈধ বসতি উচ্ছেদসহ স্থায়ীভাবে সরকারি সম্পত্তি রক্ষা করা হবে। এর জন্য জেলা প্রশাসন, সিটি করপোরেশন, রেলওয়ে, ওয়াসা, বিদ্যুৎ ও পরিবেশ অধিদপ্তরের মধ্যে আন্তঃদপ্তর আলোচনা করে উচ্ছেদ পরবর্তী করণীয় নির্ধারণ করতে হবে।  

তিনি বলেন, সরকারি, ব্যক্তিগত ও বিভিন্ন সংস্থার পাহাড়ে অবৈধ বসবাসকারীদের সরিয়ে নিতে হবে। কোনো দুর্ঘটনা ঘটলে পাহাড় মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সরকারি ও বেসরকারি সংস্থার মালিকানাধীন পাহাড় থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করার পর যাতে বেদখল না হয় সে ব্যবস্থা করতে হবে।  

পাহাড়ের পাদদেশে অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদসহ পানি, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিছিন্নকরণ কার্যক্রমের অগ্রগতি কতটুকু তা ১৫ দিন পর পর প্রতিবেদন আকারে জানাতে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে নির্দেশনা দেন বিভাগীয় কমিশনার।  

সভায় বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুহাম্মদ আনোয়ার পাশা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, সিটি করপোরেশনের সিইও শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) তানভীর আল নাসীফ, সিএমপির উপ-পুলিশ কমিশনার নিষ্কৃতি চাকমা, বিজিবির কর্মকর্তা মেজর মো. আমিরুল ইসলাম, রেঞ্জ ডিআইজি অফিসের অতিরিক্ত পুলিশ সুপার দেবদূত মজুমদার, ডিজিএফআই’র উপপরিচালক মোহাম্মদ ইফতেখার উদ্দিন, র‌্যাবের এএসপি মো. নাসির উদ্দিন, জেলার সহকারী পুলিশ সুপার মনীষ দাশ, রেলওয়ের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর পরিচালক সোনিয়া সুলতানা, অঞ্চল পরিচালক মো. হাছান হাছিবুর রহমান, বিভাগীয় প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক  মো. রফিকুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়চার, সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আবু ঈসা আনছারী, নির্বাহী প্রকৌশলী আসাদ বিন আনোয়ার, চট্টগ্রাম ওয়াসার নির্বাহী প্রকৌশলী রানা চৌধুরী, পিডিবির নির্বাহী প্রকৌশলী, এএফএম নুর উদ্দিন আহমেদ, নির্বাহী প্রকৌশলী সৈকত কান্তি দে, মো. ছানা উল্লাহ, ওয়াসার সহকারী সচিব মোহাম্মদ বাবুল আলম, রেড ক্রিসেন্টের দুর্যোগ বিষয়ক কর্মকতা মো. রকিবুল ইসলাম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।