ঢাকা, শুক্রবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ভাটিয়ারী বিজয় স্মরণী ডিগ্রি কলেজে ঈদে মিলাদুন্নবী 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
ভাটিয়ারী বিজয় স্মরণী ডিগ্রি কলেজে ঈদে মিলাদুন্নবী  ...

চট্টগ্রাম: বিএনপির সাবেক যুগ্ম মহাসচিব ও বিজয় স্মরণী ডিগ্রি কলেজ গভনিং বডি সভাপতি অধ্যাপক মোহাম্মদ আসলাম চৌধুরী বলেছেন, বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করে থাকে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) মানব জীবনের প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি ভূমিকায় অবতীর্ণ হয়ে তিনি বিশ্ব মানবতার জন্য অনিন্দ্য সুন্দর অনুসরণীয় শিক্ষা ও আদর্শ রেখে গেছেন, যা প্রতিটি যুগ ও শতাব্দীর মানুষের জন্য মুক্তির দিশারি হিসেবে পথ দেখাবে।

 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বৃহস্পতিবার বিজয় স্মরণী ডিগ্রী কলেজ আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) এর আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এক সময় গোটা আরব সমাজ অন্ধকারে নিমজ্জিত ছিল।

তারা মহান সৃষ্টিকর্তা আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃংখলা। এ সময়কে বলা হতো আইয়ামে জাহেলিয়াতের যুগ। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহতাআলা রাসুলুল্লাহকে (সা.) প্রেরণ করেন এই পৃথিবীতে।  

কলেজের অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক আবু জাফরের সভাপতিত্বে এবং  অধ্যাপক এম শহীদুল্লাহ আজাদ ও অধ্যাপক আবু সালেহ এর যৌথ পরিচালনায় প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বায়তুশ শরফ জামে মসজিদের খতিব মাওলানা কাজী মো. শিহাব উদ্দিন। তিনি মহানবীর জীবনী নিয়ে আলোচনায় বলেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী হচ্ছে শেষনবী হজরত মুহাম্মদ (সা.)–এর জন্মদিন হিসেবে মুসলমানদের মাঝে পালিত একটি উৎসব। মুসলিমদের মাঝে এ দিনটি বেশ উৎসবের সঙ্গে পালন হতে দেখা যায়। বাংলাদেশি মুসলিমরা এই দিনকে ঈদে মিলাদুন্নবী বলে অভিহিত করেন। মুহাম্মদ (স) এর  জন্ম উদ্যাপন হিসাবে উল্লেখ করার পাশাপাশি, মওলিদ শব্দটি ‘মুহাম্মদের জন্ম উদযাপনের জন্য বিশেষভাবে রচিত এবং আবৃত্তি করা পাঠ্য’ বা ‘সেই দিনে আবৃত্তি করা বা গাওয়া একটি পাঠ্য’-কে বোঝায়।  

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক এ এম রফিকুল আলম হাচানী, কলেজ গভনিং বডির বিদ্যুৎসাহী সদস্য প্রফেসর মো.নুরুল কুদ্দুস, দাতা সদস্য নিজাম উদ্দিন চৌধুরী, প্রাক্তন সদস্য ইঞ্জিনিয়ার শফিউল আলম, ফরিদুল আলম,ডা. খালেদ উদ্দিন ঈসা চৌধুরী,বিএনপি নেতা মোরসালিন, শেখ সাহাবুদ্দিন, মহিউদ্দিন, জাহেদুল হাসান, হেলাল উদ্দিন বাবর, রবিউল রবি, জুয়েল চৌধুরী ও সোলাইমান রাজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।