ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের যে পাঁচ কলেজে পাস করেনি কেউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
চট্টগ্রামের যে পাঁচ কলেজে পাস করেনি কেউ ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ২৮২টি কলেজ থেকে ১ লাখ ৫ হাজার ৪১৬ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাঁচটি কলেজ থেকে পরীক্ষায় অংশ নেওয়া ১৭ জন শিক্ষার্থীর মধ্যে কেউ পাস করতে পারেননি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত ফলাফল পর্যালোচনা করে এসব তথ্য নিশ্চিত হওয়া যায়।

সেখানে দেখা যায়, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার রহিমপুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে পরীক্ষায় ৫ জন শিক্ষার্থী অংশ নেন।

এর মধ্যে কেউ পাস করেননি। রাউজান উপজেলার মোহাম্মদপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে একজন মাত্র শিক্ষার্থী অংশ নেন। সেও ফেল করেছে। কক্সবাজার উপজেলার চকরিয়া কমার্স কলেজ থেকে সাতজন অংশ নিয়ে সবাই ফেল করেছেন। চট্টগ্রাম নগরের হালিশহর সেন্ট্রাল কলেজ থেকে একজন শিক্ষার্থী অংশ নিয়ে ফেল করেছেন। এ ছাড়া নগরের পাঁচলাইশ এলাকার চট্টগ্রাম জেলা কলেজ থেকে তিন জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও কেউ পাস করেননি।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম বলেন, ‘যে পাঁচটি কলেজে পাসের হার শূন্য রয়েছে সেসব কলেজের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ’

এবার এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৩২ শতাংশ। পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে উপস্থিত ছিলেন ১ লাখ ৫ হাজার ৪১৬ জন। পাস করেছেন ৭৪ হাজার ১২৫ জন। জিপিএ–৫ পেয়েছে ১০ হাজার ২৬৯ জন। এর মধ্যে ছাত্রী ৫ হাজার ৭৫৯ এবং ছাত্র ৪ হাজার ৫১০ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫। গতবার পাসের হার ছিল ৭৪ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ–৫ পেয়েছিল ৬ হাজার ৩৩৯ জন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।