ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে প্রকৃতি ও প্রেম নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
ইডিইউতে প্রকৃতি ও প্রেম নিয়ে আলোকচিত্র প্রদর্শনী ইডিইউতে প্রকৃতি ও প্রেম নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

ফাহিম হাসান আহাদ পড়ছেন স্কুল অব বিজনেসে। বিবিএ পড়ুয়া এই শিক্ষার্থীর দারুণ নেশা ছবি তোলার। রাঙ্গামাটির গহীন অরণ্যের লেকে প্রতিদিন পানি খেতে আসে দুর্লভ প্রজাতির শঙ্খচিল। প্রকৃতির এই চমৎকার দৃশ্য ধারণ করতে ফাহিম ছুটে গিয়েছিলেন সেই লেকের ধারে। একটি দৃশ্যের জন্য অপেক্ষা করেছেন ঘণ্টার পর ঘণ্টা।

চট্টগ্রাম: ফাহিম হাসান আহাদ পড়ছেন স্কুল অব বিজনেসে। বিবিএ পড়ুয়া এই শিক্ষার্থীর দারুণ নেশা ছবি তোলার।

রাঙ্গামাটির গহীন অরণ্যের লেকে প্রতিদিন পানি খেতে আসে দুর্লভ প্রজাতির শঙ্খচিল। প্রকৃতির এই চমৎকার দৃশ্য ধারণ করতে ফাহিম ছুটে গিয়েছিলেন সেই লেকের ধারে।
একটি দৃশ্যের জন্য অপেক্ষা করেছেন ঘণ্টার পর ঘণ্টা।

পার্থ প্রশান্ত পড়ছেন ইংরেজি সাহিত্যে। চলতি পথে অন্যরকম কিছু চোখে পড়লেই ব্যাগ থেকে চট করে ক্যামেরা বের করতে দেরি করেন না এই শিক্ষার্থী। ফ্রেমবন্দি করে রাখেন চমৎকার সব দৃশ্য।

কেবল তারা দুজন নন। সাজন বড়ুয়া, সাদমান সাকিব, নাজমিন নাদিয়া, তৌকিরসহ ছবি তুলতে ভালোবাসেন এমন সব শিক্ষার্থীদের তোলা সৃষ্টিশীল কর্ম নিয়ে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউতে) অনুষ্ঠিত হলো  দু’দিনব্যাপী জমজমাট আলোকচিত্র প্রদর্শনী। সম্প্রতি নগরীর প্রবর্তক মোড়ের বর্ধিত একাডেমিক ভবনে ইডিইউ ফটোগ্রাফি সোসাইটি এই প্রর্দশনীর আয়োজন করে।

অনুষ্ঠানের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে ইডিইউর উপাচার্য ও দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, আলোকচিত্র সমাজকে বদলে দেওয়ার আয়না হিসেবে কাজ করে। মানুষকে সচেতন হতে শেখায়। মনের ভেতর দেশপ্রেম জাগিয়ে তোলে।  

তিনি বলেন, আলোকচিত্র কেবল নিছক প্রদর্শনীর জন্য নয়। এই প্রর্দশনীতে অনেক দুর্লভ ছবি স্থান পেয়েছে। এসব ছবির মধ্য দিয়ে আমরা বাংলাদেশের হারানো ঐতিহ্যকে খুঁজে পাই।

অনুষ্ঠানে ছবি তোলার নানাদিক নিয়ে বক্তব্য দেন ডা. মোহাম্মদ জুনায়েদ রহমান, ইডিইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, প্রক্টর শাহ আহমেদ রিপন প্রমুখ।

ইডিইউর ফটোগ্রাফি সোসাইটি জানায়, প্রদর্শনীতে শিক্ষার্থীদের তোলা মোট ৩০টি ছবি স্থান পায়। যেখানে বাংলার পাখি, নদী, পাহাড়ি ঝরণা, মাটি, উৎসব, তারুণ্য, পথের মানুষের মানবিকতা, প্রেম, প্রকৃতি, নারীসহ অসংখ্য বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। এসব ছবির বেশির ভাগই দেশের বিভিন্ন পথে প্রান্তরের অংশ থেকে ক্যামেরায় ধারণ করেছেন ইডিইউর একঝাঁক শিক্ষার্থী।

এ বিষয়ে ক্লাবটির উপদেষ্টা ও ইংরেজি বিভাগের শিক্ষক মোরশেদুল আরেফীন বলেন, আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে আমরা প্রকৃতি ও মাটির সঙ্গে এদেশের যে নিবিড় সর্ম্পক রয়েছে তা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। এসব ছবি দেখে বড়রা যেমন আনন্দিত হয়েছেন, তেমনি ছাত্র-ছাত্রীরাও ছবির মাধ্যমে ভালো কিছু উপস্থাপনের মনোভাব পোষণ করেছেন।

আগামীতে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের উৎসাহে আরও বড় পরিসরে আলোকচিত্র প্রদর্শনী করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।    

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।