ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সোয়া ৪ কোটি শিক্ষার্থীকে বই দেওয়া বিরল দৃষ্টান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
সোয়া ৪ কোটি শিক্ষার্থীকে বই দেওয়া বিরল দৃষ্টান্ত চট্টগ্রাম সিটি করপোরেশন স্কুলে বই বিতরণ

চট্টগ্রাম: দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিন বিনামূল্যে পাঠ্যবই তুলে দেওয়া বিরল দৃষ্টান্ত উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক বলেছেন, এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য ও অর্জনের মুকুটে একটি স্বর্ণময় পালক।  

শুক্রবার (১ জানুয়ারি) বিকেলে অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, বৈশ্বিক মহামারির কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান সারা বিশ্বের মতো বাংলাদেশেও বন্ধ। তবুও বাংলাদেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ক্লাস রেকর্ডিংয়ের মাধ্যমে পাঠদান কার্যক্রম চালু রাখা হয়েছে।

এর ফলে প্রতিকূল পরিস্থিতির মধ্যেও শিক্ষাখাত একেবারে স্তিমিত হয়নি। চট্টগ্রাম সিটি করপোরেশনে ৬০টির বেশি বিভিন্ন স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। কোনো সিটি করপোরেশনে এত শিক্ষাপ্রতিষ্ঠান নেই। এ জন্য বড় অঙ্কের ভর্তুকি দিতে হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষক-কর্মচারীদের নিয়মিত বেতন দিতে হচ্ছে। এ অবস্থায় হিমশিম খেলেও হাল ছাড়িনি আমরা।  

এই দায় বহনে তিনি সমাজের বিত্তবান এগিয়ে আসার অহ্বান জানান।  

চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার সভাপতিত্বে ও স্কুলের ইংরেজি বিভাগের সহকারী শিক্ষিকা গৌরী দাশের সঞ্চালনায় অপর্ণাচরণ স্কুল ও কলেজের অনুষ্ঠানে বক্তব্য দেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ জারেকা বেগম, সহকারী শিক্ষক মোহাম্মদ ইসমাইল, স্কুল-কলেজ পরিচালনা কমিটির সদস্য এএসএম সাইফুদ্দিন, ওমর আলী ফয়সাল, স্কুলের পাঠ্যপুস্তক বিতরণ কমিটির আহ্বায়ক মো. আলমগীর।  

মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের অনুষ্ঠানে প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার সভাপতিত্বে ও প্রভাষক কানিজ ফাতেমার সঞ্চালনায় বক্তব্য দেন স্কুল পরিচালনা কমিটির সদস্য শেখ মুজিবুর রহমান, সাদেক হোসেন পাপ্পু, স্কুলের সহকারী প্রধান শিক্ষক অমল কান্তি বড়ুয়া, কৃষ্ণকুমারী স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আহমেদ হোসেন, মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আব্দুল হক।

পরে প্রধান অতিথি সামাজিক দূরত্ব বজায় রেখে কিছু শিক্ষার্থীর হাতে বই তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ