ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাঈদীর রায়ের পর বিহার ভাংচুর: জামায়াতের শাহজানের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
সাঈদীর রায়ের পর বিহার ভাংচুর: জামায়াতের শাহজানের বিচার শুরু প্রতীকী ছবি

চট্টগ্রাম: মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর সাতকানিয়ার থানার চরতি ইউনিয়নে বৌদ্ধবিহার ভাংচুরের ঘটনায় দায়ের হওয়া মামলায় চট্টগ্রামের শীর্ষ জামায়াত নেতা ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার রুমির আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

আদালত আগামী ৩০ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন। অভিযোগ গঠনের শুনানিতে শাহজাহান চৌধুরী আদালতে হাজির ছিলেন।
শাহজাহানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। ১৮ জন আসামির মধ্যে ১৩ জন পলাতক রয়েছেন। এ মামলায় শাহজাহান চৌধুরী জামিনে রয়েছেন।  

আদালত সূত্রে জানা যায়, জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর সাতকানিয়ার থানার চরতি ইউনিয়নে বৌদ্ধবিহার ভাংচুরের ঘটনায় সাতকানিয়া থানায় অজ্ঞাতদের আসামি করে মামলা করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা তদন্ত শেষে শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেন। এ মামলায় শাহজাহান চৌধুরীসহ ১৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরুর আদেশ দিয়েছেন আদালত। আগামী ৩০ মার্চ থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের জন্য সাঈদীর ফাঁসির রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ফাঁসির রায়ের পর ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এবং সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সীতাকুণ্ডসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় সহিংস তাণ্ডব শুরু করে জামায়াত ইসলামীর নেতা-কর্মীরা।  

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।