ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

দুদকের মামলায় আসলাম চৌধুরীসহ ৪ জনের বিচার শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
দুদকের মামলায় আসলাম চৌধুরীসহ ৪ জনের বিচার শুরু  আসলাম চৌধুরী। ফাইল ছবি

চট্টগ্রাম: ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, তার স্ত্রী এবং দুই ভাইয়ের বিরুদ্ধে বিচার শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ মুনসি আবদুল মজিদের আদালত বিচার শুরুর আদেশ দিয়েছেন।

অন্য আসামিরা হলেন-  আসলাম চৌধুরী স্ত্রী জামিলা নাজনীন মাওলা ও আসলামের ভাই জসিম উদ্দিন চৌধুরী ও আমজাদ হোসেন চৌধুরী।

আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১৬ জুলাই বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, তার স্ত্রী রাইজিং স্টিল মিল লিমিটেডের চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা ও ছোট ভাই প্রতিষ্ঠানের এমডি আমজাদ হোসেন চৌধুরী, পরিচালক মো. জসিম উদ্দিনের বিরুদ্ধে ৩২৫ কোটি ৭৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১।

তৎকালীন দুদকের উপ পরিচালক মানিক লাল বাদী হয়ে ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন। পরস্পর যোগসাজশ ও ক্ষমতার অপব্যবহার করে অসৎ উদ্দেশ্যে এবি ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৩টি ঋণের বিপরীতে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আত্মসাৎ করেছেন বলে প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়। তাই তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯, ৪২০ ও ১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা দায়ের করা হয়।  

দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিশেষ পিপি অ্যাডভোকেট কাজী ছানোয়ার আহমেদ লাভলু বাংলানিউজকে বলেন, আসলাম চৌধুরী ও তার স্ত্রী এবং দুই ভাইয়ের বিরুদ্ধে বিচার শুরু হয়েছে। আদালতে আজ আসলাম চৌধুরী উপস্থিত ছিলেন। আগামী ২ মার্চ আদালত সাক্ষীর জন্য রেখেছেন। তার স্ত্রী জামিলা নাজনীন মাওলা জামিনে থাকলেও আজ আদালতে উপস্থিত ছিলেন না। আর আসলামের দুই ভাই জসিম উদ্দিন চৌধুরী ও আমজাদ হোসেন চৌধুরী শুরু থেকে পলাতক। আসলাম চৌধুরী ও তার স্ত্রী এবং দুই ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।  

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa