ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

কর্মজীবনে সফল হতে হলে বিশেষ বিষয়ে দক্ষতা জরুরি: নওফেল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
কর্মজীবনে সফল হতে হলে বিশেষ বিষয়ে দক্ষতা জরুরি: নওফেল বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

চট্টগ্রাম: আমরা কোনো কাজকে ছোট করে না দেখে যদি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত ও দক্ষ হই তাহলে আমাদের কাজের অভাব হবে না। ব্যবসা করতে গেলেও দক্ষতার প্রয়োজন আছে, কোন পণ্য ভালো হবে, কোন পণ্য কম দামে কিনে বেশি দামে বিক্রি করা যাবে সেই দক্ষতা না থাকলে ব্যবসায় সফল হওয়া যাবে না।

কর্মজীবনে সফল হতে হলে বিশেষ কাজের দক্ষতা ও কর্মমুখী শিক্ষার কোনো বিকল্প নেই।

রোববার (৯ জানুয়ারি) নগরের বাকলিয়া ওয়ার্ডের চৌরাস্তা এলাকায় ব্যক্তিগত তহবিল থেকে চর চাকতাই সিটি করপোরেশন স্কুলের ১৫০ শিক্ষার্থীর মাঝে ১ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদানকালে চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের এখন থেকে সিদ্ধান্ত নিতে হবে ভবিষ্যতে আপনারা কী করবেন। জীবনে সফল হতে হলে ভবিষ্যতের কর্মপরিকল্পনা এখনি নির্ধারণ করতে হবে। শুধু স্কুলের বইয়ের শিক্ষার মাঝে আপনাদের আটকে থাকলে হবে না, পাঠ্যপুস্তক শিক্ষার দরকার অবশ্যই আছে কিন্তু এর বাইরেও কোনো একটা কাজের দক্ষতা আমাদের অর্জন করার দরকার আছে। কোনো একটা বিশেষ বিষয়ে দক্ষতার প্রয়োজন আছে। আমরা বাগান করতে পারি সেইটার একটা দক্ষতা আছে, কৃষিভিত্তিক দক্ষতা আছে, হাঁস- মুরগি-গরু পালনের একটা দক্ষতা আছে। শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার, সরকারি চাকরিজীবী দিয়ে দেশ চলবে না। দেশ চলতে হলে সব শ্রেণি-পেশার মানুষের প্রয়োজন। সরকারের পক্ষে সবাইকে চাকরি দেওয়া সম্ভব না। এটা বিশ্বের কোনো দেশের সরকারের পক্ষেই সম্ভব না। আমাদের দেশে অনেক চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে এগুলো সব সরকারি না, অনেক বেসরকারি চাকরিও আছে। আমাদের ইন্টারনেট ব্যবহার করলেই হবে না, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নিতে হবে।  

শিক্ষা উপমন্ত্রী বলেন, জলবদ্ধতা থেকে রেহাই পেতে হলে খেয়াল রাখতে হবে আমরা যাতে নালা বা খালে পলিথিন,পানির বোতল, ময়লা ফেলে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করি। নালা ময়লা আবর্জনা ফেলার জায়গা না, নালা হচ্ছে পানি যাওয়ার জন্য। আমাদের ফেলা ময়লা, পলিথিনের কারণে জলাবদ্ধতা সৃষ্টি হলে তাতে আমরাই দুর্ভোগে পড়বো। আমরা যদি সচেতন না হই তাহলে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে হাজার কোটি টাকার যে প্রকল্প দিয়েছেন তার সুফল পাবো না, তাই জলাবদ্ধতা নিরসন করতে হলে সবাইকে আন্তরিক হতে হবে।

তিনি বলেন, অনেকের মধ্যে মাস্ক না পরার প্রবণতা দেখতে পাচ্ছি, বাংলাদেশ সহ সারাবিশ্বে আবার করোনার বিস্তার পাচ্ছে, করোনা থেকে রক্ষা পেতে সবাইকে মাস্ক পরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর নুরুল আলম মিয়ার সভাপতিত্বে ও নগর যুবলীগের সাবেক শ্রম ও কর্মসংস্থান সম্পাদক বখতিয়ার ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন নগর আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, খাতুনগঞ্জ ট্রেড অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমেদ, ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ বাহাদুর, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর শাহীন আক্তার রোজী, বাকলিয়া থানার অফিসার ইনচার্জ রাশেদুল হক, বাকলিয়া থানা আওয়ামী লীগের সদস্য ইসমাইল চৌধুরী সেলিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa