ঢাকা, শনিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৩ জুন ২০২৩, ১৪ জিলকদ ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সূর্য সেনের ভাস্কর্যে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার শ্রদ্ধাঞ্জলি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
সূর্য সেনের ভাস্কর্যে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার শ্রদ্ধাঞ্জলি ...

চট্টগ্রাম: ব্রিটিশ দখলদারিত্বের বিরুদ্ধে চট্টগ্রাম যুব বিদ্রোহের নেতা বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবসে বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণের দাবি জানিয়েছে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম মহানগর শাখা।

নগরের জেএম সেন হল প্রাঙ্গণে স্থাপিত সূর্য সেনের আবক্ষমূর্তিতে বুধবার (১২ জানুয়ারি) বিকেল ৪টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সংগঠনটি।

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক শিবু প্রসাদ চৌধুরী ও সহ-সভাপতি জাফর আল তানিয়ার নেতৃত্বে সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এসময় বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের বিপ্লবী আন্দোলনে বাঙালি তরুণরা ইংরেজ প্রশাসনকে সবচেয়ে বেশি ব্যতিব্যস্ত রেখেছিলেন।

অসংখ্য বাঙালি তরুণ মৃত্যুভয়কে তুচ্ছ করে সশস্ত্র আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছে। ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনে যে পথ দেখিয়েছিলেন সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রামের সাহসী যোদ্ধারা, ইতিহাসে তা ছিল একটি বিরল ঘটনা। সূর্য সেনের আরেক সহযোদ্ধা ছিলেন বিপ্লবীকন্যা প্রীতিলতা। সূর্য সেন ছিলেন স্বাধীনতা আন্দোলনের মহান সৈনিক। ইংরেজরা তাকে কারাগারে বন্দি রেখে বিচার কাজ চালায়। ১৯৩৩ সালে বিচারের রায় হয়। রায়ে সূর্য সেনকে ফাঁসির নির্দেশ দেওয়া হয়। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি এ রায় কার্যকর করা হয়। জেলখানায় তাকে চরম নির্যাতন করা হয় এবং ফাঁসির পর তার মৃতদেহ বঙ্গোপসাগরে ভাসিয়ে দেওয়া হয়। বিপ্লবী বীর মাস্টারদা সূর্য সেন চিরস্মরণীয় হয়ে থাকবেন।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, সহ-সভাপতি মনির ইসলাম, জাহিদ হাসান সাইমুন, সাফায়েত হোসেন রাজু, জাহেদ অভি, আমিনুল ইসলাম রাশেদ, আব্বাস উদ্দীন, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন, মোহাম্মদ রুবেল, আরফাতুল ইসলাম মিশন, শুভ দত্ত, যুবরাজ দাশ, মোহাম্মদ নুরুল হাসান, মারুফুল ইসলাম বিজয়, মোস্তাফিজ উদীন মাহিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa