ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেনের যাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেনের যাত্রা ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের স্যানিটাইজ করে ও অর্ধেক যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়েছে রেল।  

শনিবার (১৫ জানুয়ারি) বিকেল ৫টায় সোনার বাংলা ঢাকার উদ্দেশ্য ও ৫ টা ১৫ মিনিটে মেঘনা এক্সপ্রেস চাঁদপুরের উদ্দেশ্য চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়।

 

জানা যায়, দেশে হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শনিবার থেকে রেলে অর্ধেক আসনে যাত্রী পরিবহনের ঘোষণা দেয় সরকার। এরই ধারাবাহিকতায় শনিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে ও অর্ধেক যাত্রী নিয়ে  যাত্রা শুরু করে ট্রেন।

বুধবার থেকে ট্রেনের মোট আসনের অর্ধেক টিকেট বিক্রির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ রেলওয়ে। অর্ধেক আসনের মধ্যে ২৫ শতাংশ টিকেট অনলাইনে এবং বাকি ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হবে বলে জানায় রেলওয়ের কর্তৃপক্ষ।

করোনভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি রোগে নতুন বিধিনিষেধের কারণে এসময় আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকেট ও প্ল্যাটফর্ম টিকেট ইস্যুও বন্ধ থাকবে।

চট্টগ্রাম রেলওয়ের স্টেশন মাস্টার জাফর আলম বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাসের  বিস্তাররোধে সার্বিক কার্যক্রম ও চলাচলে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার নির্দেশনা দেওয়া হয়েছে। তাই আমরা যাত্রীদের সুরক্ষায় স্বাস্থ্য বিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন যাত্রা শুরু করেছে।

তিনি বলেন, যাত্রীবাহী ট্রেন পরিচালনায় রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী ও যাত্রীদের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে এ পরিবর্তন আনা হয়েছে। রেলওয়ের কর্মীদের শারীরিক দূরত্ব ও মাস্ক পরা নিশ্চিত করা হচ্ছে।

রেল মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কাউন্টারে টিকেট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর মাস্ক পরা নিশ্চিত করা এবং আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা ও রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে। এছাড়া রেল মন্ত্রণালয়ের অনুমোদিত জরুরি কোটা এবং আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ছাড়া আন্তঃনগর ট্রেনের সব ধরনের কোটা ব্যবস্থা বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa