ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সদারঙ্গের জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
সদারঙ্গের জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন শুরু ...

চট্টগ্রাম: পণ্ডিত বারীণ মজুমদার স্মরণে সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশের রজতজয়ন্তী বর্ষ উপলক্ষে পঞ্চবিংশতিতম জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন ২০২২ শুরু হয়েছে ভূপাল টোরি রাগের সুরে।  

সদারঙ্গের প্রতিষ্ঠাতা ও দেশবরেণ্য উচ্চাঙ্গসংগীতশিল্পী পণ্ডিত স্বর্ণময় চক্রবর্ত্তী রচিত এবং ভূপাল টোরির সুরে এবং ঝাঁপতাল ও ত্রিতালে নিবদ্ধ ‘সব মিল গাও আইয়ে সজন’ বন্দিশটি পরিবেশন করেন সদারঙ্গের প্রায় ৩০ শিক্ষার্থী।

এর আগে প্রদীপ প্রজ্বালন করে সম্মেলন এবং রজতজয়ন্তী স্মারকগ্রন্থ ‘সুরশৃঙ্গার’ উদ্বোধন করেন অতিথিরা। আলোচনা পর্বে স্বাগত বক্তব্য দেন সদারঙ্গের সম্পাদক রাজীব দাশ, সদারঙ্গের প্রতিষ্ঠাতা পণ্ডিত স্বর্ণময় চক্রবর্ত্তী, চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের জিএম মোছাম্মৎ মাহফুজা আক্তার এবং সদারঙ্গের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

দ্বিতীয় পর্বে শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান শুরু হয় চট্টগ্রামের শিল্পী ফাল্গুনী বড়ুয়া অলির কণ্ঠে মধুবন্তী রাগ পরিবেশনের মধ্য দিয়ে। তবলায় ছিলেন রাজীব চক্রবর্ত্তী। হারমোনিয়ামে ছিলেন প্রমিত বড়ুয়া। রাজশাহীর শিল্পী ড. অসীত রায় ও ফেনীর বেহালা শিল্পী শ্যামল দাশের পরিবেশনার মধ্য দিয়ে সম্মেলনের প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় তৃতীয় অধিবেশন তথা প্রভাতী অধিবেশন। সংগীত পরিবেশন করবেন অপরাজিতা চৌধুরী (বেহালা), আদ্রিতা চক্রবর্ত্তী (কণ্ঠ), আনন্দি সেন (কণ্ঠ), নরেন চক্রবর্ত্তী (কণ্ঠ) ও রাজীব দাশ (কণ্ঠ)। চতুর্থ অধিবেশন বেলা ১১টায়, সমকালীন বাংলাদেশে উচ্চাঙ্গ সংগীতের চর্চা বিষয়ক সেমিনার। প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর ড. অসিত রায়, আলোচক থাকবেন প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী এবং সভাপতিত্ব করবেন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। সন্ধ্যা ৬টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান তথা পঞ্চম অধিবেশন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।