ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বঙ্গবন্ধুকে নিবেদিত একুশে বইমেলা শুরু রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
চট্টগ্রামে বঙ্গবন্ধুকে নিবেদিত একুশে বইমেলা শুরু রোববার ...

চট্টগ্রাম: নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে রোববার (২০ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে অমর একুশে বইমেলা।  

১ লাখ ৩০ হাজার বর্গফুটে ২৫টি ডাবল ও ৭০টি সিঙ্গেল স্টল থাকবে।

থাকবে বঙ্গবন্ধু কর্নার, নারী লেখক কর্নার, শিশু কর্নার ও ওয়াইফাই জোন।

১০ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে মেলা প্রাঙ্গণে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আহ্বায়ক কাউন্সিলর নিছার উদ্দিন আহমদ মঞ্জু।  

তিনি বলেন, দর্শনার্থীদের নিরাপত্তায় পুরো মেলা প্রাঙ্গণ সিসিটিভি নেটওয়ার্কের আওতাভুক্ত থাকবে। থাকবে মুক্তিযুদ্ধোদের জন্য সংরক্ষিত আসন।  মেলা মঞ্চে প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও বিষয়ভিত্তিক আলোচনা সভা থাকবে। আলোচনা সভায় বিচিত্র বিষয়ের সমাহার রয়েছে। বইমেলায় জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধ, বাঙালি সংস্কৃতি, স্বাধীনতাবিরোধী ও বঙ্গবন্ধুর চেতনাবিরোধী কার্যক্রম ও গ্রন্থ প্রশ্রয় দেওয়া হবে না।  

অনুষ্ঠামালার মধ্যে রয়েছে- মাতৃভাষা দিবস, লোক উৎসব, রবীন্দ্র উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বিতর্ক উৎসব, নজরুল দিবস, বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন, মরমি উৎসব, আবৃত্তি উৎসব, নৃগোষ্ঠী উৎসব, চাটগাঁ উৎসব, যুব উৎসব, পেশাজীবী সমাবেশ, ঐতিহাসিক সাতই মার্চের আলোচনানুষ্ঠান, ছড়া উৎসবসহ ১০ মার্চ সমাপনী অনুষ্ঠান।  

দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক অঙ্গনের বরেণ্য ব্যক্তিবর্গ বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন। কোভিডের কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠান করা হবে এবং মেলার প্রবেশমুখে থাকবে করোনা প্রতিরোধক বুথ।  

মেলামঞ্চে শিশু-কিশোরদের চিত্রাংকন, রচনা, বিতর্ক প্রতিযোগিতা, রবীন্দ্র-নজরুল-লোক সংগীত, সাধারণ নৃত্য, লোকনৃত্য, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা ও দেশের গানের আয়োজন করা হয়েছে এবং প্রতিদিন মুক্তিযুদ্ধের জাগরণী ও দেশাত্মবোধক গান পরিবেশিত হবে। জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদের একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের সমাজকল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, মেলা কমিটির সদস্যসচিব চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি শাহ আলম নিপু, পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী, গবেষক জামাল উদ্দিন, কবি অভীক ওসমান, কবি কামরুল হাসান বাদল, সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক আলী প্রয়াস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।