ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিমানবন্দর থেকে থানা ঘুরে কারাগারে 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
বিমানবন্দর থেকে থানা ঘুরে কারাগারে  ...

চট্টগ্রাম: শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুবাই যাওয়ার পথে বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর ছোট ভাই আমজাদ হোসেন চৌধুরীকে (৪৮) গ্রেফতার করেছে ইমিগ্রেশন পুলিশ।  

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে আদালতে নেওয়ার পর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইমিগ্রেশন পুলিশ আমজাদ হোসেন চৌধুরীকে গ্রেফতার করে। রাত এগারটার দিকে থানায় কাছে হস্তান্তর করা হয়।

 

আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১৬ জুলাই বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, তার স্ত্রী রাইজিং স্টিল মিল লিমিটেডের চেয়ারম্যান জামিলা নাজনিন মাওলা ও ছোট ভাই প্রতিষ্ঠানের এমডি আমজাদ হোসেন চৌধুরী, পরিচালক মো. জসিম উদ্দিন, এবি ব্যাংকের সাবেক ডিএমডি (হেড অব ক্রেডিট) ও সাবেক বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (হিসাব ও অডিট) বদরুল হক খান এবং এবি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমানের বিরুদ্ধে ৩২৫ কোটি ৭৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করে দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১।  

তৎকালীন দুদকের উপ পরিচালক মানিক লাল বাদি হয়ে ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন। আসামিরা পরস্পর যোগসাজশে ও ক্ষমতার অপব্যবহার করে অসৎ উদ্দেশ্যে এবি ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৩টি ঋণের বিপরীতে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আত্মসাৎ করেছেন বলে প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়।  

এ ছাড়া একই ব্যক্তিদের নামে হালিশহরের সাউথইস্ট ব্যাংকের ১৪৮ কোটি ২০ লাখ টাকা আত্মসাতের ঘটনায় ২০১৬ সালের ২৬ ডিসেম্বর হালিশহর থানায় আরেকটি মামলা করে দুদক। ২০২১ সালের ২৬ জানুয়ারি দুদকের প্রধান কার্যালয়ের মানি লন্ডারিং শাখা থেকে মো. আমজাদ হোসেন চৌধুরীর দেশত্যাগে নিষেধাজ্ঞার বিষয়ে চিঠি দেওয়া হয়।

ওসি আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, আমজাদ হোসেন চৌধুরীর বিরুদ্ধে থানায় ১৫টি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে। দুর্নীতি দমন কমিশনের দুটি মামলায় দেশত্যাগে নিষেধাজ্ঞা ছিল। শুক্রবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
এমআই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।