ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

'বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার'

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
'বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার' ...

চট্টগ্রাম: সেক্টর কমান্ডারস ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার নেতারা বলেছেন, সাতই মার্চের ভাষণটি একই সঙ্গে ছিল আমাদের স্বাধীনতার ঘোষণা এবং সশস্ত্র মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার।  

সোমবার (৭ মার্চ) বেলা ১১টার দিকে সেক্টর কমান্ডারস ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার উদ‍্যোগে দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সংগঠনের নেতারা এসব কথা বলেন।

তারা বলেন, একজন রাজনৈতিক নেতা হয়েও বঙ্গবন্ধু 'মুক্তিযুদ্ধের সুপ্রিম কমান্ডার' হিসেবে একটি চমৎকার যুদ্ধ পরিকল্পনা দিয়েছিলেন। বঙ্গবন্ধু মানুষের মহাসমুদ্রের মাঝে দাঁড়িয়ে, কোনও বিরতি ছাড়া, লিখিত নোট ছাড়া এবং কারো কোনও সহায়তা ছাড়া একটি জনযুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন।

তারা আরও বলেন, এ ভাষণ ছিল একটি বিপ্লব, যা পাকিস্তানের দীর্ঘদিনের শোষণ বঞ্চনার বিরুদ্ধে আমাদের মুক্তিযুদ্ধের সূত্রপাত ঘটায়, দীর্ঘ নয় মাস প্রাণপণ লড়াইয়ের পরে ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। আর একারণেই, দীর্ঘ ৫০ বছর পরেও ভাষণটি আজও আমাদের জীবনে এতো তাৎপর্যপূর্ণ এবং ভবিষ্যতেও অনুপ্রেরণার উৎস হিসেবে থাকবে।

সংগঠনের জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে ও মহানগর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম চৌধুরীর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী, জেলা সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী, সহ সভাপতিদের মধ‍্যে বীর মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা অধ‍্যাপক জাহিদ হোসেন শরীফ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা গৌরী শংকর চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আবদুল মালেক খান, সাহেদ মুরাদ সাকু, সম্পাদক মণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, ডা. ফজলুল হক সিদ্দিকী, নুরুল হুদা চৌধুরী, কামাল উদ্দিন, নবী হোসেন সালাউদ্দিন, মুস্তাফিজুর রহমান বিপ্লব, মঈনুল আলম খান, সোহেল ইকবাল, ইঞ্জিনিয়ার ইয়াকুব মুন্না, এসএম রাফি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ৭ মার্চ, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।