ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেশন কার্ড বিতরণে অনিয়ম হলে ব্যবস্থা: জেলা প্রশাসক 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
রেশন কার্ড বিতরণে অনিয়ম হলে ব্যবস্থা: জেলা প্রশাসক  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, নিম্নবিত্ত ও স্বল্প আয়ের লোকজন টিসিবি’র রেশন কার্ডের মাধ্যমে উপকৃত হবেন। ন্যায্য ও সাশ্রয়ী মূল্যে তারা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারবেন।

যদি এই কার্ড বিরতণে কোনও অনিয়ম হয়, তাহলে আমরা ব্যবস্থা নিবো।

রোববার (২০ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে নগরের দুই নম্বর গেইট সংলগ্ন সামারা কনভেনশন সেন্টার, জেএমসেন হল, কর্ণফুলীর শিকলবাহা এলাকায় টিসিবি’র পণ্য বিতরণ কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, যত নিম্নবিত্ত ও নিম্ন আয়ের মানুষ রয়েছে সকলেই টিসিবি’র রেশন কার্ডের আওতায় আসবে। বাজারে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দেয়। আমরা আশা করছি, এসব অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট  টিসিবির ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের মাধ্যমে ভাঙ্গতে সক্ষম হবো।

জেলা প্রশাসক আরও বলেন, খাদ্য গুদামাগারে রাত-দিন দুই শিফটে শ্রমিক নিয়োগ করে পণ্য বিতরণ করতে প্যাকেটজাত করা হচ্ছে। প্যাকেজিং প্রক্রিয়া যথাযথ ও স্বচ্ছ হচ্ছে কি-না তা তদারকি করতে জেলা প্রশাসনের ৬ জন অতিরিক্ত জেলা প্রশাসক মনিটরিং করছেন। উপজেলা পর্যায়েও সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ মনিটরিং টিম স্থানীয়ভাবে টিসিবি’র কার্যক্রম তদারকি করছেন।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, পবিত্র মাহে রমজান উপলক্ষে যারা নিম্নবিত্ত মানুষ রয়েছেন, সেরকম এক কোটি মানুষকে দুই দফায় ন্যায্যমূল্যে টিসিবির পণ্য দেওয়া হবে। যারা এ পর্যন্ত সরকারি কোনও ধরনের সুযোগ সুবিধা বা ভাতা পাননি, যারা সকল প্রকার সুযোগ সুবিধার আওতার বহির্ভূত- এমন এক কোটি মানুষকে সারা বাংলাদেশে টিসিবির কার্ড দেওয়া হয়েছে। চট্টগ্রাম জেলাতেও ৫ লাখ ৩৫ হাজার টিসিবির কার্ড দেওয়া হয়েছে। এই কার্ডধারীদের মধ্যে আজ (রোববার) সকাল ১০টা থেকে ন্যায্যমূল্যে টিসিবির পণ্য বিতরণ শুরু হয়েছে। প্রথম দফার এ কার্যক্রম ৩০ মার্চ পর্যন্ত চলবে। দ্বিতীয় দফার কার্যক্রম ১৫ এপ্রিল থেকে শুরু হবে। প্রথম দফায় যারা কার্ড দিয়ে মালামাল নিচ্ছেন, একই ব্যক্তিকে দ্বিতীয় দফায় একই রকম মালামাল আরও কয়েকটি আইটেমসহ মোট ৫টি আইটেম  এপ্রিলের ১৫ তারিখ থেকে দেওয়া শুরু করবো’।

জানা গেছে, রমজান মাসে ৫ লাখ ৩৫ হাজার ৮২ জনকে টিসিবি’র পণ্য বিতরণের সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম জেলা প্রশাসন। রোববার (২০ মার্চ) থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকাসহ ১৫ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ১৫ পৌরসভায় একযোগে কার্যক্রম শুরু হয়।

চট্টগ্রাম জেলায় ৮৪ জন ডিলারের মাধ্যমে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ড, ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়ন, ১৫ পৌরসভায় মোট ৫ লাখ ৩৫ হাজার ৮২ জনের কাছে টিসিবির পণ্য স্বল্পমূল্যে বিক্রি করা হবে। প্রতিজনকে ২ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি ছোলা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ২০ মার্চ, ২০২২
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।