ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সংস্কৃতি চর্চার চেরাগী পাহাড় বখাটেদের দখলে 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
সংস্কৃতি চর্চার চেরাগী পাহাড় বখাটেদের দখলে  ...

চট্টগ্রাম: চট্টগ্রামের কবি, সাংবাদিক, সাহিত্যিক, সংস্কৃতিকর্মী, পাঠক-লেখক, সংগঠকদের মিলনস্থল চেরাগি পাহাড়ে বেড়েছে বখাটেপনা। উঠতি বয়সী তরুণরা প্রতিদিন এখানে এসে সকাল থেকে রাত অবধি দিচ্ছে আড্ডা, ঘটছে মারামারি।

সর্বশেষ শুক্রবার (২২ এপ্রিল) সন্ধ্যায় সাব্বির ও সৈকত গ্রুপের মধ্যে কথা কাটাকাটির জের ধরে ধাওয়া পাল্টা ধাওয়া ও রাত ৮টার দিকে ছুরিকাঘাতে আসকার বিন তারেক (১৮) নামে এক তরুণ নিহত হয়। সে জামালখান ওয়ার্ড ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক।

চেরাগী পাহাড় এলাকায় রয়েছে পত্রিকা ও টেলিভিশন চ্যানেলের কার্যালয়। পাশাপাশি আছে শিক্ষা প্রতিষ্ঠান, গার্মেন্ট, প্রকাশনা সংস্থা, ছাপাখানা, হকার সমিতির কার্যালয়। চেরাগীর মোড় ঘিরে করে গড়ে উঠেছে ব্যান্ড দল, ব্যাংক-বীমা, অ্যাডফার্ম, স্টেশনারি ও ফুলের দোকান। কাজের প্রয়োজনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে এখানে আসতে হয়। কিন্তু বখাটেদের কারণে তাদের চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। রাস্তার ওপর মোটরসাইকেল রেখে সৃষ্টি করা হচ্ছে প্রতিবন্ধকতা। কেউ প্রতিবাদ করলেই তার ওপর হামলে পড়ে বখাটে তরুণদের দল। প্রকাশ্যে চলে মাদকসেবনও। সবকিছুই এক কাউন্সিলরের আশ্রয়-প্রশ্রয়ে ঘটছে বলে অভিযোগ স্থানীয়দের।

এর আগেও তার অনুসারীদের সঙ্গে নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সাব্বির সাদিকের অনুসারীদের সিনিয়র-জুনিয়র ইস্যুতে বিভিন্ন সময়ে হাতাহাতির ঘটনা ঘটেছে। নগর ছাত্রলীগের সদস্য সৈকত দাশের দাবি, দুইদিন ধরে তাদের মধ্যে ঝামেলা চলছে, সমঝোতার চেষ্টা করা হলেও কেউ তা মানতে চায়নি।  

এদিকে চেরাগী পাহাড় কদম মোবারক স্কুলের প্রবেশমুখে নালা দখল করে দোকানঘর বানিয়ে মাসিক ভাড়া নেওয়ার অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে চসিকের উদ্যোগে পরিচালিত উচ্ছেদ অভিযানে দোকানটি অর্ধেক ভেঙ্গে দেওয়া হলেও পুনরায় সেটি তৈরি করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে চেরাগী মোড়ের কয়েকজন ব্যবসায়ী জানান, উঠতি বয়সী কতিপয় ছেলে মোটরসাইকেলে এসে দোকানগুলোর সামনে ভিড় করে। তারা উচ্চস্বরে কথা বলে এবং অনেক সময় ‘ফাও’ খেয়ে চলে যায়। খাবারের টাকা চাইলে তাদের হাতে নাজেহাল হতে হয়। ছুরি দেখিয়ে মারার ভয় দেখায়। চেরাগী ক্যান্ডি ও অন্যান্য দোকানে এর আগে ভাংচুরও হয়েছে। অনেক সময় আসা-যাওয়ার পথে নারীদের উত্যক্ত করে এসব বখাটেরা। পুলিশের অভিযানে কয়েক বছর আগে এখানে টং দোকান থেকে দেশিয় অস্ত্রও উদ্ধার হয়েছে। মাঝে-মধ্যে টহল পুলিশ অভিযান চালালেও ঘুরেফিরে বখাটেরা আবারও দখলে নেয় চেরাগী পাহাড় এলাকা।

২০০৫ সালের রমজান মাসে চেরাগী পাহাড় কেয়া ম্যানসনের সামনে ভোরের কাগজের তৎকালীন ব্যুরো প্রধান, বর্তমানে প্রথম আলো চট্টগ্রাম কার্যালয়ের বার্তা সম্পাদক ওমর কায়সার, স্ত্রী জ্যোৎস্না কায়সার, সাংবাদিক আলমগীর সবুজ, একুশে পত্রিকা সম্পাদক আজাদ তালুকদার ও সাইফুল ইসলামের ওপর হামলা চালায় সন্ত্রাসীরা। এছাড়া বিভিন্ন সময়ে অনেক সাংবাদিককে তাদের হাতে লাঞ্ছিত হতে হয়েছে। মাঝেমধ্যে চেরাগী পাহাড় এলাকায় কিরিচ, হকিস্টিক এবং লাঠিসোঁটা নিয়ে কিশোর গ্যাং এর ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।  

এসব কারণে সংস্কৃতিকর্মীরা চেরাগী আড্ডা প্রায় ছেড়েছেন। বইয়ের দোকানে নেই বিক্রি। শুধু চলে চায়ের দোকানগুলো। একসময় এখানে চট্টগ্রামের যেসব সাংস্কৃতিক, নাট্য ও আবৃত্তি সংগঠন তাদের প্রাক প্রস্তুতিমূলক কার্যক্রম চালাতো, তারাও খুঁজে নিচ্ছে বিকল্প স্থান।  

চট্টগ্রামে বইপড়ুয়া, সিনেমাপ্রেমী, জ্ঞানমনস্ক ও প্রগতিশীলদের আড্ডাস্থল চেরাগী পাহাড়কেন্দ্রীক ফেসবুক গ্রুপ ‘চেরাগী আড্ডা’ পেজের অনুসারীরাও বর্তমান কাণ্ডে হতাশা প্রকাশ করছেন। সংস্কৃতিপ্রেমীরা বলছেন, ইট পাথরের নগরায়নে যখন নিশ্বাস বন্ধ হয়ে আসতে চায়, তখনই স্বস্তি মিলতো চেরাগী মোড়ের আড্ডায়। কিন্তু এখন বখাটেদের কারণে সেই প্রাণময় আড্ডা আর জমে ওঠে না।  

কোতোয়ালী জোনের সহকারী কমিশনার মুজাহিদুল ইসলাম বলেন, ‘ছোট ভাই-বড় ভাইদের দ্বন্দ্বে খুন হয়েছেন ওই কলেজ ছাত্র। আমরা সিসিটিভি ফুটেজ দেখেছি। যারা আহত হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করছি। জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে’।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।